সমকাল আয়োজিত জেলা পর্যায়ে জাতীয় স্কুল বিজ্ঞান বিষয়ে বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:০৬ AM, ২৬ মার্চ ২০১৬

আসাদুজ্জামান আসাদ, ঠাকুরগাঁও : বিজ্ঞান মনস্ক জাতি গঠনের অঙ্গীকার নিয়ে ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হয়ে গেল বিএফএফ-সমকাল ও সহায়তায় ও সমকাল সুহৃদ সমাবেশ আয়োজিত ৪র্থ জাতীয় স্কুল পর্যায়ে বিজ্ঞান ভিত্তিক বির্তক প্রতিযোগিতা-২০১৬। তর্কে বিতর্কে বিজ্ঞানের সাথে এ স্লোগান নিয়ে সমকাল সুহৃদ সমাবেশ ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে বর্ণাঢ্য আয়োজনে গতকাল শুক্রবার দিনব্যাপি ঠাকুরগাঁও জেলা শহরের ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় পাল্টিপারপাজ হলরুমে অনুষ্ঠিত হলো এ জাতীয় এ বির্তক প্রতিযোগিতা।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সকাল ১০টায় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় পাল্টিপারপাজ হলরুমে জেলা পর্যায়ের জাতীয় স্কুল পর্যায়ে বিজ্ঞান ভিত্তিক বির্তক প্রতিযোগিতা-২০১৬ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঠাকুরগাঁও সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো গোলাম কিবরিয়া মন্ডল। এতে বিশেষ অতিথি ছিলেন সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ লায়লা আঞ্জুমান্দ বানু এবং বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক প্রফেসর মনতোষ কুমার দে।
বক্তারা উদ্বোধনী পর্বে বলেন, বিজ্ঞান মনস্ক জাতি গঠনের জন্য বিজ্ঞান চর্চা ও বিজ্ঞান শেখার বিকল্প নেই। বিজ্ঞানের চর্চা বাড়াতে, বিজ্ঞানকে শিক্ষার্থীদের কাছে আরো বেশি সহজ ও সহজবোধ্য করে তুলতে সমকাল-বিএফএফ এবং সমকাল সুহৃদ সমাবেশ এ উদ্য্গো গ্রহণ করেছে তা সত্যিই প্রশংসার। এ চর্চা তৃণমূল পর্যায়ে আরো বাড়াতে পারলে এবং বিজ্ঞান বিষয়ে শিখে ও জেনে বুঝে পড়ার চর্চা শিক্ষার্থীদের মধ্যে তৈরী করতে পারলে এদেশ ও জাতিকে বিজ্ঝান মনস্ক জাতি হিসেবে প্রতিষ্ঠা করা সম্ভব বলেও মন্তব্য করেন বক্তারা।
এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী পর্বে স্বাগত বত্তব্য রাখেন জাতীয় সাংবাদিক সংস্থা ঠাকুরগাঁও জেলা শাখার সাধারণ সম্পাদক, দৈনিক সমকালের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি ও সমকাল সুহৃদ সমাবেশ ঠাকুরগাঁও জেলা শাখার উপদেষ্টা আসাদুজ্জামান আসাদ।
এরপরেই শুরু হয় ক্ষুদে তার্কিকদের তর্ক যুক্ত। যেখানে স্কুল পর্যায়ের তার্কিক ও ক্ষুদে বিজ্ঞানীরা বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে পক্ষ বিপক্ষে তুলে ধরেন তাদের নানা যুক্তি। সাথে সাথে চলে তর্ক বিতর্কও। সেখানে কারো যুক্তিই যেন ছোট নয়। কেউ যেন কম নয় কারোর চাইতে। যেন নিজের পক্ষকে ও যুক্তিকেই প্রতিষ্ঠিত করবার এক জোর প্রচেষ্টা। যেখানে ক্ষুদে তার্কিকদের যুক্তিযুক্ত তর্কে বিতর্কে মুখরিত হয়েছিল ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ।
এ প্রতিযোগিতায় জেলার মোট ৮টি বিদ্যালয় অংশ নেয়। এগুলো হলো-. ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সি,এম আইয়ুব বালিকা উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁও রিভার ভিউ উচ্চ বিদ্যালয়, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, আর, কে, ষ্টেট উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, আমানতুল্লাহ ইসলামী একাডেমী ও হাজীপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়।
প্রতিযোগিতাটি ৩টি পর্বে বা ধাপে অনুষ্ঠিত হয়। প্রথম, দ্বিতীয় ও চূড়ান্ত পর্ব। প্রতিটি পব্র্ইে ক্ষুদে তার্কিকরা তাদের শানিত যুক্তি উপস্থাপনের মাধ্যমে প্রািতযোগিতাকে প্রাণবন্ত করে তোলে। এতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং রানার আপ হওয়ার সম্মান অর্জন করে আর, কে, ষ্টেট উচ্চ বিদ্যালয়। তবে চ্যাম্পিয়ান হয়ে এরই সাথে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় রংপুর বিভাগে গিয়ে জাতীয় স্কুল বিজ্ঞান বির্তক প্রতিযোগিতার বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেল। এছাড়াও এ প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন আর কে স্টেট উচ্চ বিদ্যালয় এর দলনেতা জিহাদুজ্জামান জিসান।
এ প্রতিযোগিতায় বিচারক ছিলেন ঠাকুরগাঁও সরকারি মহিলা কলেজের প্রভাষক জুলফিকার আলী, ঠাকুরগাঁও সরকারি কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক রেজাউল হক সুমন ও আবুর হোসেন সরকার মহাবিদ্যালয়ের প্রভাষক খোদা বকস ডাবলু ।
প্রাণবন্ত এ বির্তক প্রতিযোগিতাকে অপূর্ব ও চমৎকৃত সঞ্চালনায় আরো বেশি চমকপদ ও উপভোগ্য করে তোলেন পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক ও সুহৃদ সমাবেশের ঠাকুরগাঁও জেলা শাখার উপদেষ্টা নূরুজ্জামান শাহ।
পরে বিকেলে প্রতিযোগিতার সমাপনী, পুরস্কার ও সনদ বিতরণ পূর্ব আলোচনায় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখতারুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নলিনী মোহন্ত, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও সুহৃদ সমাবেশের ঠাকুরগাঁও জেলা শাখার উপদেষ্টা নূরুজ্জামান শাহ, সমকাল সুহৃদ সমাবেশ ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি রাশেদুল ইসলাম রাশেদ। পরে অতিথিরা বিজয়ীসহ সকল প্রতিযোগিদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন। এসময় সমকাল সুহৃদ সমাবেশ ঠাকুরগাঁও জেলা শাখা, সরকারি কলেজ শাখা, রোড কলেজ শাখাসহ বিভিন্ন শাখার নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।

জেলার খবর

আপনার মতামত লিখুন :