লিবিয়াতেও আইএসের বিরুদ্ধে সেনা পাঠানোর জন্য ওয়াশিংটন প্রস্তুত রয়েছে -বারাক ওবামা

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০২:০৬ AM, ৩১ জানুয়ারী ২০১৬

আন্তর্জাতিক ডেস্ক : ইরাক ও সিরিয়ায় তৎপর সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই আরো দীর্ঘ সময় চালিয়ে যেতে প্রস্তুত আছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। পাশাপাশি প্রয়োজনে অন্যান্য দেশেও এই গোষ্ঠীর বিরুদ্ধে সেনা পাঠানোর অঙ্গীকার করেছেন তিনি। এছাড়া লিবিয়াতেও আইএসের বিরুদ্ধে সেনা পাঠানোর জন্য ওয়াশিংটন প্রস্তুত রয়েছে বলে ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

গতকাল আইএস ইস্যু নিয়ে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিল বা এনএসসির সঙ্গে এক বৈঠকে অংশ নেন ওবামা। সেখানেই তিনি আইএস বিরুদ্ধে অভিযানে তার দৃষ্টিভঙ্গী তুলে ধরেন।

বৈঠকে ওবামা বলেন, ‘ইরাক ও সিরিয়ার পর আইএস লিবিয়াতেও তাদের নৃশংস তৎপরতা শুরু করায় দেশটির নিরাপত্তা ব্যাপক মাত্রায় অবনতির দিকে যাচ্ছে।’ ওবামার এই বক্তব্যের রেশ ধরেই পরবর্তীতে হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয় প্রয়োজনে শুধু লিবিয়া নয় যেকোনো দেশেই আইএসের বিরুদ্ধে লড়াইয়ে সেনা পাঠাতে পারে আমেরিকা।

এর আগে আইএস লিবিয়ায় সন্ত্রাসীদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি বিদেশি সন্ত্রাসীদের নিয়োগ দিচ্ছে বলেও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটোন কার্টার সতর্ক করে দিয়েছেন লিবিয়াকে। গতকালের বৈঠকে তিনি আবারো বলেন, আমরা লিবিয়ার পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। সেখানে এখন অনেক কিছুই ঘটছে। আমরা সেখানে সামরিক অভিযান চালানোর ব্যাপারে এখনো সিদ্বান্ত নেই নি। তবে শিগগিরই সেখানকার আইএস নিয়ে নতুন পরিকল্পনা নিয়ে এগুবো আমরা।

 

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :