যাদুরানী হাটে ইজারাদারের বিরুদ্ধে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৫৩ PM, ০৪ এপ্রিল ২০১৭

ঠাকুরগাঁওয়ের খবর : ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার যাদুরানী হাটে ইজারাদারের বিরুদ্ধে গরু ও ছাগলের ক্রেতাদের কাছ থেকে অতিরিক্ত টোল (হাসিল)আদায়ের অভিযোগ উঠেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলা প্রশাসন অনুমোদিত হাটবাজারের টোল(হাসিল) আদায়ের তালিকা অনুযায়ী একটি গরুর জন্য ১৮০ ও একটি ছাগলের জন্য ৭০ টাকা আদায় করা যাবে। অথচ যদিুরানী হাটে প্রতিটি গরুর জন্য ২২০টাকা ও প্রতিটি ছাগলের জন্য ১০০ টাকা করেটোল(হাসিল) আদায় করতে দেখা গেছে।
মঙ্গলবার দুপুরে হাটে দুটি গরু কিনে বাড়ি ফিরছিলেন উপজেলার কাশিপুর গ্রামের হরেন চন্দ্র। তিনি বলেন, গরু প্রতি ১৮০ টাকা হাসিল আদায়ের নিয়ম থাকলেও আদায়কারী তাঁর কাছ থেকে ২২০ টাকা নেন। হরেন এসময় অনুরোধ করে বলেন, ‘ভাই, হাটে বেশি হাসিল নেওয়ার কথাগুলো আপনারা লিখলে আমাদের মতো লোকদের কিছুটা উপকার হয়।’
একই উপজেলার ভাংবাড়ি গ্রামের জয়ন্ত কুমার ৪ হাজার ১০০ টাকা দিয়ে একটি খাসি ছাগল কিনেছেন। ছাগলপ্রতি ৭০ টাকা হাসিল নেওয়ার নিয়ম থাকলেও তাঁরকাছ থেকে ২০ টাকা বেশি আদায় করা হয়েছে।
একই অভিযোগ করেন উপজেলার কর্নাইট গ্রামের মনজুর আলী,গোকুন্ডাগ্রামের আবদুর রহিম, বালিয়াডাঙ্গীর ভানোর গ্রামের রণজিৎ রায়।
যাদুরানী হাটে এসে একটি গরু কেনেন হলদিবাড়ি গ্রামের বাসিন্দা মো.আমিন। গরু কেনার পর হাসিল আদায়কারী রফিকুল ইসলাম তাঁকে ১৮০ টাকার একটি রসিদ ধরিয়ে দেন। টাকা পরিশোধ করার পর রফিকুল তাঁর কাছে আরও ৪০টাকা দাবি করেন। এ নিয়ে বাগবিতন্ডার পর আমিন ৪০ টাকা দিতে বাধ্য হন।কিন্তু হাসিল আদায়কারী তাঁকে অতিরিক্ত সেই টাকার কোনো রসিদ দেননি।
এ ব্যাপারে হাসিল আদায়কারী সিরাজুল ইসলাম বলেন, ‘ইজারাদার যেভাবে বলেছেন, আমরা সেভাবেই হাসিল নিচ্ছি।’
এ বিষয়ে হাট ইজারাদার লুৎফর রহমান বলেন,জায়গা সংকটের কারণে ভাড়া জায়গায় হাটের কার্যক্রম চালাতে হচ্ছে।গরু প্রতি অতিরিক্ত ৪০টাকা নেওয়ার কথা স্বীকার করে তার কারণ ব্যাখা করে তিনি বলেন- জায়গার ভাড়ার জন্য গরুপ্রতি ২০ টাকা, স্থানীয় স্কুল পরিচালনার খরচের জন্য ১০ টাকা এবং ১০টাকা উপজেলা প্রশাসনকে দিতে হয়।
এ ব্যাপারে হরিপুর উপজেলা নির্বাহী অফিসার এমজে আরিফ বেগ বলেন, ‘হাটে রসিদের অতিরিক্ত হাসিল   নেওয়ার কোনো সুযোগ নেই। অভিযোগ পেলে ইজরাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অপরাধ

আপনার মতামত লিখুন :