মাস্কে অনীহা, মানা হচ্ছে না সামাজিক দূরত্ব!

Bidhan DasBidhan Das
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৩৯ PM, ১৭ অগাস্ট ২০২০

আপেল মাহমুদ, রুহিয়া(ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রুহিয়া থানাধীন ৬ ইউনিয়নের বিভিন্ন বাজারে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের শুরুর দিকে দোকানপাট বা মার্কেটে প্রবেশের সময় হ্যান্ড স্যানিটাইজার বা জীবাণুনাশক স্প্রে করার অনেক কড়াকড়ি ছিল। এখন আস্তে আস্তে শিথিল হচ্ছে। অনেক দোকানির মুখেও মাস্ক নেই। ক্রেতাদের মধ্যেও সামাজিক দূরত্ব বজায় রাখার কোনো কড়াকড়িও নেই।

রাস্তায়, দোকানে ও ফুটপাতে অনেক মানুষের মধ্যেই কোনো কোনো ধূমপায়ী ধূমপান করে যাচ্ছেন। আবার কিছু কিছু মানুষকে মাস্ক পড়তে দেখা যায়, কিন্তু তা মুখে না থাকে মুখের নিচে।

অপরদিকে, রুহিয়া চৌরাস্তা সহ থানার বিভিন্ন পরিবহন স্ট্যান্ডে বিধিনিষেধ পালনের কোন বালাই নাই। গণপরিবহন চলাচলে কিছু নিয়ম বেঁধে দেওয়া হয়েছিল। গণপরিবহনে সিটে জীবাণুনাশক স্প্রে করাসহ যাত্রীদের জীবাণুনাশক দিয়ে হাত পরিষ্কার করার নিয়ম ছিল, সেই সঙ্গে পাশাপাশি সিটে যাত্রী নেওয়ার বিষয়ে এখনো বিধিনিষেধ আছে। কিন্তু রুহিয়ায় গণপরিবহনের যাত্রীদের মধ্যে কোনো দূরত্ব না রেখেই অনেকটাই আগের মতো যাত্রী পরিবহন করা হচ্ছে।

জীবিকার তাগিদে ও করোনার কারণে সৃষ্ট সার্বিক অর্থনৈতিক অচলাবস্থাকে গতিশীল করতে সরকার ধাপে ধাপে জনজীবনকে স্বাভাবিক পর্যায়ে নিয়ে এসেছে। যদিও সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, স্বাস্থ্যবিধি মেনেই সবকিছু করার জন্য। যেমন: অবশ্যই মাস্ক ব্যবহার করা, শারীরিক দূরত্ব বজায় রাখা, হাঁচি-কাশির শিষ্টাচার মেনে চলা আর বারবার হাত ধোয়া।

মাস্কে অনীহা বিষয়ে রুহিয়া ডিগ্রি কলেজের প্রিন্সিপাল মোঃ মামুনর রশীদ মামুন বলেন,  মাস্ক ব্যবহার না করলে যদিও জরিমানা করার বিধান রাখা হয়েছে, কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যদি করোনার প্রাদুর্ভাবের এত দিন পরেও রাস্তায় দাঁড়িয়ে মানুষকে মাস্ক পড়াতে আইনের প্রয়োগ করতে হয়, তাহলে নিজেদের বিবেক বলতে কিছু থাকেনা।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার  আব্দুল্লাহ আল মামুন বলেন, স্বাস্থ্যবিধি মেনে সচেতনভাবে জীবন যাপন করার কোনো বিকল্প নেই। মনে রাখতে হবে, নিজের স্বাস্থ্য সুরক্ষা নিজেকেই নিতে হবে। জীবিকার জন্য যেমন আমাদের ঘর থেকে বের হতেই হবে, তেমনি সুস্থ জীবনের জন্য স্বাস্থ্যবিধি মানতেই হবে, পরিণত করতে হবে অভ্যাসে। তবেই সুরক্ষিত হবে মানুষ, সমাজ ও দেশ।

বিডি

জেলার খবর

আপনার মতামত লিখুন :