মহান ২১শে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৫৮ AM, ২১ ফেব্রুয়ারী ২০১৬

ঠাকুরগাঁওয়ের খবর ডেস্ক: মহান ২১শে ফেব্রুয়ারী ওEkush-21 আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ।

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২১ ফেব্রুয়ারি ২০১৬, রবিবার। ০৯ ফাল্গুন, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯১৬ – জার্মান ও ফরাসি সেনাদের মধ্যে ভার্দুনের রক্তক্ষয়ী যুদ্ধ শুরু হয়।
•     ১৯৫২ – বাংলা ভাষা আন্দোলনে ঢাকা মেডিকেল কলেজের সামনে বিক্ষোভে অংশ নেওয়া ছাত্র-জনতার ওপর পুলিশের গুলিবর্ষণ। এতে শহীদ হন বরকত, সালাম, রফিক, জব্বার প্রমুখ।
•     ১৯৬৫ – জাতীয়তাবাদী নিগ্রো নেতা ম্যালকম নিউইয়র্কে আততায়ীর গুলিতে নিহত হন।

জন্ম
•     ১৯৩০ – বাঙালি গীতিকার গোবিন্দ হালদার। প্রায় সাড়ে তিন হাজার কবিতা ও গানের রচয়িতা গোবিন্দ হালদার রচিত জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি, এক সাগর রক্তের বিনিময়ে, পূর্ব দিগন্তে সূর্য উঠেছে ইত্যাদি।

মৃত্যু
•     ১৯৫২ – ভাষা আন্দোলন চলাকালে ঘটনাস্থলে শহীদ হন আব্দুল জব্বার, আবুল বরকত, রফিকউদ্দিন।

দিবস
•     আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এ দিনটি সব বাঙালির গৌরবোজ্জ্বল ও স্মৃতিবিজড়িত একটি দিন। বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি জানিয়ে আন্দোলন করলে ছাত্র-জনতার ওপর পুলিশ গুলিবর্ষণ করে। এ ঘটনায় শহীদ হন কয়েকজন তরুণ। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত। ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করার জন্য কানাডার ভ্যানকুভার শহরে বসবাসকারী দুই প্রবাসী বাঙালি রফিকুল ইসলাম ও আবদুস সালাম ১৯৯৮ সালে  জাতিসংঘের মহাসচিব কফি আনানের কাছে প্রাথমিক আবেদন করেন।
এক বছর পর ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিনটি জাতিসংঘের সদস্যদেশগুলো যথাযথ মর্যাদার সঙ্গে পালন করছে গৌবরময় এ দিনটি।

(তথ্যসূত্র: ইন্টারনেট)

নির্বাচিত লেখা সমূহ

আপনার মতামত লিখুন :