1. [email protected] : admin : Antar Roy
  2. [email protected] : Bidhan Das : Bidhan Das
  3. [email protected] : tkeditor :
মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ০৬:২২ পূর্বাহ্ন

ভারত ফেরত যাত্রীদের বাতিল হল বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০
  • ৪৮ পঠিত

লকডাউনে ভারতে আটকে থাকা ২৯৪ জন বাংলাদেশী পাসপোর্ট যাত্রীরা বৃহস্পতিবার বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফিরেছে। তবে বাধ্যতামূলকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিয়ম উঠে যাওয়ায় তাদেরকে নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য পরামর্শ দিয়ে পাঠানো হচ্ছে।

গত বুধবার ২৭০ ও বৃহস্পতিবার সন্ধ্যায় ২৯৪ জন বাংলাদেশী পাসপোর্ট যাত্রীরা ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বিশেষ ব্যবস্থায় দেশে ফিরে আসে। ব্যবসা, চিকিৎসা ও ট্যুরিষ্টে গিয়ে এসব পাসপোর্ট যাত্রীরা ভারতের বিভিন্ন অঞ্চলে করোনার লকডাউন থাকায় আটকে পড়েছিল।

জানা যায়, আগে যেসব যাত্রীরা ভারত থেকে ফিরছিলেন করোনা সংক্রমণ রোধে তাদেরকে নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু তারা নিয়ম না মানার কারণে হোম কোয়ারেন্টাইন বাতিল করে সরকারী তত্বাবধানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন চালু করেন। গত ৬ মার্চ থেকে ভারত ফেরত যাত্রীরা সবাই বেনাপোল পৌর বিয়ে বাড়ি, যশোর হাসপাতাল ও ঝিকরগাছার গাজীর দরগার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ১৪ দিন অবস্থান করছিল। পরে ঝুকি মুক্ত হলে তারা স্ব স্ব বাড়ি ফিরছিলেন।

১৩ মে সরকারী নতুন নির্দেশনা জারীতে বলা হয়, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কারো শরীরে করোনা উপস্বর্গ না থাকলে তারা নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকবে। এতে করে সুস্থ্য অসুস্থ্য সবাই বাড়ি ফিরছেন।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার আবু তাহের জানান, সরকারী নির্দেশনা মোতাবেক যাত্রীদের হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নির্ধারণ করা হচ্ছে। ১২ মে পর্যন্ত যারা ফিরেছেন তাদের কারো শরীরে করোনার কোন উপস্বর্গ না থাকলেও সবাইকে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হচ্ছিল। এখন সবাইকে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে। তবে কেউ করোনায় সন্দেহ জনক হলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। যারা হোম কোয়ারেন্টাইনে থাকবেন তারা নিয়ম মানছেন কিনা তা নিয়মিত খোঁজ খবর নেওয়া হবে।

উল্লেখ্য, গত ৩৭ দিনে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ফিরেছেন নারী-পুরুষ ও শিশুসহ ৩ হাজার ৮’শ ১৮ জন। এরা সবাই ছিলেন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে এবং তারা ফেরার সময় সবাই ছিল করোনা সংক্রমণ মুক্ত।

বিডি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর :

  © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ঠাকুরগাঁওয়ের খবর

Theme Customized By Arowa Software
You cannot copy content of this page