বিদেশিদের তাঁবেদারি করে রাষ্ট্রক্ষমতা দখল করা যায় না,বিএনপিকে ডা. জাফরুল্লাহ চৌধুরী

Bidhan DasBidhan Das
  প্রকাশিত হয়েছেঃ  ০১:২৭ PM, ২৮ সেপ্টেম্বর ২০২০

ঠাকুরগাঁওয়ের খবর ডেস্ক : ক্ষমতায় যেতে বিদেশি শক্তির সহায়তা পেতে প্রথাগত রাজনীতি থেকে দূরে সরে যাচ্ছে বিএনপি। প্রতিপক্ষকে রাজনৈতিকভাবে প্রতিরোধ করতে ব্যর্থ হওয়ায় তারা এখন বিদেশি শক্তির সহায়তা পেতে মরিয়া হয়ে উঠেছে। তবে ক্ষমতায় যেতে বিদেশিদের উপর নির্ভর না করে বরং জনগণের আস্থা অর্জন করতে এবং রাজনৈতিক সংস্কার করে দলকে শক্তিশালী করার পরামর্শ দিয়েছেন বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, বিএনপিকে বিদেশি শক্তির কবল থেকে বের হয়ে আসতে হবে। চোখ থাকতেও অন্ধ বিএনপির শীর্ষ নেতারা। দেশের রাজনীতিতে প্রভাব বিস্তার করতে হলে বিএনপিকে জনগণের দলে রূপান্তরিত হতে হবে। বর্তমানে দলের মধ্যে সেই চর্চা নেই।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিদেশিরা কোনোদিন বিএনপিকে রাষ্ট্রক্ষমতায় বসাতে পারবে না। এদেশের জনগণের মন জয় করতে হবে বিএনপিকে। বিদেশিদের তাঁবেদারি করে রাষ্ট্রক্ষমতা দখল করা যায় না। বিএনপি নেতাদের এসব বুঝতে হবে।

তিনি বলেন, বিএনপি নেতারা তো দিবানিদ্রায় মগ্ন। আমি বলব, চোখ খুলুন- অন্যের কাছে নিজেদের জিম্মি করবেন না। অতীতে বিদেশনির্ভরতার জন্য বিএনপিকে নানা সমালোচনা মুখে পড়তে হয়েছে।

এদিকে দলের সিনিয়র অনেক নেতা-কর্মীর মতে, জন্মগত কারণেই বিএনপি বিদেশি শক্তির এজেন্ট হিসেবে কাজ করে। জনমত না থাকার কারণে বিএনপিকে বিদেশিদের ওপর নির্ভর করতে হয় বলেও নানা সমালোচনা রয়েছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমি তো বলবো- বিএনপিকে নিজ পায়ে দাঁড়ানো শিখতে হবে। অন্যের সহায়তায় পথ চললে খালে পড়ে যাওয়ার ভয় থাকে। নিজের চোখ থাকতে অন্যকে অন্ধ অনুসরণ করাটা চরম বোকামি। যা বিএনপি প্রায়শই করে থাকে।

এদিকে নাম প্রকাশ অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা বলেন, অতীতেও বিএনপির বহুবার জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে বিদেশ প্রীতির কারণে জনগণের সমালোচনার মুখে পড়তে হচ্ছে। বর্তমানেও বিএনপি এই ধারা থেকে বের হতে পারেনি। তার মাশুলও গুণতে হচ্ছে দলকে।(সুত্র : এবিনিউজ)

বিডি

আপনার মতামত লিখুন :