বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু বুধবার

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০২:২৯ AM, ১১ মে ২০১৬

ঠাকুরগাঁওয়ের খবর ডেস্ক : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন বুধবার শুরু হচ্ছে।
আনুষ্ঠানিক বৈঠক আগামী বৃহস্পতিবার সকাল ৯টায় পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে শুরু হবে। সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে বিএসএফ মহাপরিচালক শ্রী কে কে শর্মা, আইপিএস এর নেতৃত্বে ২১ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল আজ বুধবার ঢাকা এসে পৌঁছবে।
ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, ফ্রন্টিয়ার আইজি, ভারত সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ অন্তর্ভুক্ত রয়েছেন। সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ এর নেতৃত্বে ২৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহন করবে।
বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির রিজিয়ন কমান্ডার ও অতিরিক্ত মহাপরিচালকবৃন্দ, সেক্টর কমান্ডার ও উপ-মহাপরিচালকবৃন্দ, বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসারবৃন্দ ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ভুমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং সার্ভে অব বাংলাদেশ এর সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ প্রতিনিধিত্ব করবেন।
এবারের সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি/হত্যা/আহত করা, সীমান্তে অপর প্রান্ত থেকে বাংলাদেশে ফেনসিডিল, এ্যালকোহল, গাঁজা, হেরোইন এবং ভায়াগ্রা/সেনেগ্রা ট্যাবলেটসহ অন্যান্য মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান বন্ধ, বাংলাদেশী নাগরিকদের আটক, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, অস্ত্র ও বিস্ফোরক পাচার, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ এবং উভয় দেশের সীমান্তে নদীর তীর সংরক্ষণ কাজে সহায়তা।
এছাড়া উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় নিয়ে সম্মেলনে আলোচনা হবে। এছাড়া সীমান্ত সম্মেলন উপলক্ষে উভয় দেশের মধ্যে বিদ্যমান পারস্পরিক সুসম্পর্ক জোরদার ও সৌহার্দ বৃদ্ধির অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধিবৃন্দ দেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।
এবারের সীমান্ত সম্মেলন উপলক্ষে বুধবার সন্ধ্যা ৬ টায় পিলখানাস্থ বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে বিজিবি-বিএসএফ প্রীতি কাবাডি ম্যাচের আয়োজন করা হয়েছে। উক্ত ম্যাচে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া বিজিবি মহাপরিচালক ও বিএসএফ মহাপরিচালকসহ উভয় দেশের প্রতিনিধিদলের সদস্যবৃন্দ প্রীতি কাবাডি ম্যাচ উপভোগ করবেন।
সীমান্ত সম্মেলন উপলক্ষে উভয় বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও সৌহার্দ্য আরও বৃদ্ধির লক্ষ্যে বিএসএফ পরিচালিত কল্যাণমূলক প্রতিষ্ঠান ‘বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন’ এর ৯ সদস্যের প্রতিনিধিদল একইসাথে বাংলাদেশ সফর করবে। প্রতিনিধিদলটি বিজিবি পরিচালিত কল্যাণমূলক প্রতিষ্ঠান ‘সীমান্ত পরিবার কল্যাণ সমিতি (সীপকস্)‘ এর বিভিন্ন আত্মকর্মসংস্থানমূলক ও সৃজনশীল কর্মকা- পরিদর্শন করবে।
এছাড়া প্রতিনিধিদলটি সীপকস্ এর গৃহীত বিভিন্ন উদ্যোগ ও চলমান কর্মকান্ডের বিষয়ে সীপকস্ প্রতিনিধি দলের সাথে মতিবিনিময় করবে। বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন এর প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন প্রতিষ্ঠানের সভানেত্রী বিএসএফ মহাপরিচালকের পত্নী মিসেস রেনু শর্মা।
অপরদিকে সীমান্ত পরিবার কল্যান সমিতি এর প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রতিষ্ঠানটির প্রধান পৃষ্ঠপোষক বিজিবি মহাপরিচালকের পত্নী বেগম দিলশাদ নাহার আজিজ।
আগামী ১৬ মে সকাল ৭ টায় সম্মেলনে যৌথ দলিল স্বাক্ষরের মধ্যদিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তির পর একই দিন ভারতীয় প্রতিনিধিদল স্বদেশের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে।

জেলার খবর

আপনার মতামত লিখুন :