বিক্ষোভ মিছিল শেষে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় ঘেরাও করে প্রতিবাদ জানিয়েছেন দিনাজপুরের কৃষকেরা

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৫৬ AM, ০২ জুন ২০১৬

দিনাজপুর সংবাদদাতা : ইউনিয়ন প্রতি কমপক্ষে ১টি করে কেন্দ্র চালু করে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান কেনার দাবী জানিয়েছেন দিনাজপুরের কৃষকেরা। এমন দাবী জানিয়ে দিনাজপুর শহরে বিক্ষোভ মিছিল শেষে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় ঘেরাও করে প্রতিবাদ জানিয়েছেন তারা।

১ জুন বুধবার প্রগতিশীল কৃষক-ক্ষেতমজুর সংগঠনসমূহের আয়োজনে দিনাজপুর শহরে বিক্ষোভ মিছিল শেষে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় ঘেরাও কর্মসূচীতে বক্তব্য রাখেন প্রগতিশীল কৃষক-ক্ষেতমজুর সংগঠনসমূহের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোহাম্মদ আলতাফ হোসাইন , কৃষক খেতমজুর সমিতি দিনাজপুর জেলা কমিটির আহবায়ক আনোয়ার আলী সরকার , বাংলাদেশ কৃষক সমিতি জেলা কমিটির সভাপতি বদিউজ্জামান বাদল , কৃষকনেতা এস.এম চন্দন , বাসন্তি মালাকার , ছাত্র ইউনিয়নের সভাপতি অমৃত চন্দ্র রায় , প্রমুখ।

দিনাজপুর জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় ঘেরাও কর্মসূচীতে বক্তারা বলেন , কৃষকদের প্রতি মন ধান উৎপাদনে খরচ হয়েছে ৭০০ থেকে ৭৫০ টাকা। অথচ বর্তমানে প্রতি মনের বাজারমূল্য ৪৫০ থেকে ৫০০ টাকা। এতে কৃষকের লোকসান হচ্ছে মনপ্রতি ২৫০ টাকা থেকে ৩০০ টাকা। ফলে কৃষক ধান বিক্রি করে উৎপাদন খরচ তুলতে পারছেন না। সরকার মনপ্রতি ধানের মূল্য ৯৫০ টাকা ঘোষনা করলেও তা কাগজে- কলমে সীমাবদ্ধ। এ অবস্থার হাত থেকে কৃষি-কৃষক বাঁচাতে কৃষক-ক্ষেতমজুর সংগঠনসমূহ দীর্ঘদিন ধরে দাবী জানিয়ে আসছে। প্রতি ইউনিয়নের সরকারি ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত দামে ধান ক্রয় করার। কিন্তু তা আজও বাস্তবায়ীত হয়নি।

আপনার মতামত লিখুন :