বালিয়াডাঙ্গীতে ভুট্টার ফলন ভাল হলেও মুখে হাসি নেই কৃষকের

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:০১ PM, ১৬ মে ২০১৬

মজিবর রহমান শেখ, বালিয়াডাঙ্গী(ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় এবার ভুট্টার ফলন ভাল হলেও দাম না থাকায় কৃষকরা লোকসানের শিকার হচ্ছে। বিঘাপ্রতি ফলন ৩০-৩৫মন হলেও বাজারে ৫০০-৫৩০ টাকা মন বিক্রি হওয়ায় কৃষকরা অনেক ক্ষেত্রে লোকসানের শিকার হচ্ছে। সেই অনুযায়ী গতবারের তুলনায় এবারে অনেক বেশি জমিতে ভুট্টার চাষ করা হয়।

উপজেলা বিভিন্ন এলাকার স্বরজমিনে দেখা যায়, ভুট্টার ফলন ভাল হলেও বাজারে দাম না থাকায় কৃষকদের মুকে হাসি ফুটছে না। বরং লোকসানের শিকার হয়ে অনেকে হতাশ হয়ে পড়েছেন।

স্থানীয় কৃষি অফিস সুত্রে জানা যায়, এবারে বালিয়াডাঙ্গী উপজেলার ৮টি ইউনিয়নে গতবারের চেয়ে বেশি জমিতে ভুট্টা চাষ হয়েছে। বালিয়াডাঙ্গী উপজেলার পরদেশী পাড়া গ্রামের ভূট্টা চাষী তজির উদ্দীন বলেন আমি বীজ ক্রয়ে কিছুটা প্রতারনার শিকার হয়ে আমার ভূট্টার ফলন আশানুরুপ হয়নি। তথাপি বাজারে ভূট্টার দাম কম থাকায় উৎপাদন খরচেই তুলতে পারচ্ছি না। এক বিঘা জমিতে হাল চাষ থেকে শুরু করে ভূট্টা বাজার জাত করতে বিঘা প্রতি প্রায় সাড়ে ১১ হাজার টাকা খরচ হয়। কিন্তু ১ বিঘা জমির ভূট্টা সর্বোচ্চ ১২-১৪ হাজার টাকার উপর বিক্রয় করা সম্ভব হচ্ছে না।

বালিয়াডাঙ্গী উপজেলার কৃষি অফিসার সাফীয়ার রহমান বলেন, ভূট্টা লাগানোর শুরু থেকে আমাদের উপসহকারী কর্মকর্তারা মাঠ পর্যায় চাষীদের পরামর্শ ও দিক নির্দেশনা দিয়েছেন। এবারে ভূট্টার ফলন ভালো হয়েছে। অল্প সময়ের মধ্যে ভূট্টার দাম বাড়বে বলে আমি আশাবাদী।

আপনার মতামত লিখুন :