ফ্রান্সে জনতার উপর ট্রাক; নিহতের সংখ্যা বেড়ে ৮৪; ৩দিনের রাষ্ট্রীয় শোক

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৩১ PM, ১৫ জুলাই ২০১৬

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বৃহস্পতিবার জনতার ওপর দ্রুতগতির ট্রাক-হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৪ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও প্রায় একশ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নিহতের সংখ্যা ৭৭ জন বলে উল্লেখ করেন। তিনি এ ঘটনার পর দেশটিতে জরুরি অবস্থা আরও তিন মাস বাড়িয়েছেন।

একজন কর্মকর্তা এই সন্ত্রাসী ট্রাক-হামলায় প্রাথমিকভাবে ৩০ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করলেও পরে বিভিন্ন সংবাদমাধ্যম নিহতের সংখ্যা ৮৪ জনে পৌঁছেছে বলে জানায়। নিস মাতাঁ (Nice Matin) নামের স্থানীয় একটি পত্রিকার এক সাংবাদিক জানান, পুরো এলাকা রক্তে একাকার হয়ে আছে। বহু লোক হতাহত হয়েছেন।

শহরের বাসিন্দারা এদিন বাস্তিল দিবস উদযাপন করছিলেন। এ উপলক্ষে বহু লোক ছিলেন রাস্তায়। এ সময় দ্রুতগতির ট্রাকটিকে চালক ইচ্ছা করেই জনতার ওপর উঠিয়ে দেন। এরপর আঁকাবাঁকাভাবে চালিয়ে যান প্রায় দু্ই কিলোমিটার। যাওয়ার সময় ভয়ে পালাতে থাকা মানুষের ওপর এলোপাতাড়ি গুলিও ছুড়তে থাকেন ট্রাকচালক।

টুইটারে প্রকাশিত একটি ছবিতে দেখা যায় প্রায় ডজনখানেক আহত-নিহত মানুষ রাস্তার ওপর পড়ে আছেন। শহরের বর্তমান মেয়র ক্রিস্তঁ এস্তরোসি শহরের বাসিন্দাদের উদ্দেশ্যে এক বার্তায় বলেন, ”প্রিয় নিসবাসী, ট্রাকচালক বহুলোকের মৃত্যু ডেকে এনেছে। এটি নিছক দুর্ঘটনা নয়, এটা হামলা।” তিনি শহরের বাসিন্দাদের নিজেদের বাড়ির বাইরে বের না হ্‌ওয়ার পরামর্শ দিয়েছেন। পরে ওই ট্রাকচালক পুলিশের গুলিতে নিহত হয়। তার মৃতদেহের পাশে আগ্নেয়াস্ত্র ও গ্রেনেড পাওয়া যায়।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :