প্রাইমারী স্কুলে প্রধান শিক্ষকের ফাঁকিবাজী; নষ্ট হচ্ছে শিক্ষার পরিবেশ

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১৮ AM, ০৪ মার্চ ২০১৬

পীরগঞ্জ প্রতিনিধি : ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার মছলন্দপুর রিভারভিউ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে বছরের পর বছর ধরে স্কুল ফাঁকির অভিযোগ থাকলেও কতৃপক্ষ অজ্ঞাতকারনে এ বিষয়ে কোন ভ্রুক্ষেপ করছেননা।
জানা যায়, উপজেলার পীরগঞ্জ ইউনিয়নের মছলন্দপুর রিভারভিউ বেসরকারী প্রাথমিক বিদ্যালয় অতি সম্প্রতি জাতীয়করন করা হয়েছে। প্রধান শিক্ষক এর চাকুরী ২য় শ্রেনীর কর্মকর্তার পদে উন্নীত করা হয় এবং বেতনভাতাদি বৃদ্ধি করা হয়। সরকারীকরন এবং সুযোগ সুবিধা বৃদ্ধি করা হলেও প্রধান শিক্ষক গৌতম কুমার রায় বরাবরের ন্যায় বিদ্যালয়ে ফাকি দেয়া অব্যাহত রাখে।

সম্প্রতি এলাকার লোকজন এই প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করলে স্থানীয় উপজেলা প্রেসক্লাবের পক্ষথেকে বিষয়টি সরেজমিন দেখার জন্য গত ১ও ২ মার্চ দুপুরের দিকে বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ‘প্রধান শিক্ষকের চেয়ার খালি, তিনি কাউকে কিছু না জানিয়ে এবং কতৃপক্ষের অনুমোদিত ছুটি ছাড়াই ১মার্চ দুপুর ২টায় এবং ২মার্চ দুপুর সাড়ে ১২ টায় স্কুল থেকে চলে গিয়ে ছুটি অবধি আর ফেরেননি’

শিক্ষক এবং শিক্ষাথীদের জিজ্ঞেস করে যানা যায় এটা ১ বা ২দিনের ঘটনা নয়, প্রধান শিক্ষক সারাবছর এভাবে স্কুল ফাঁকি দেন। ১২টার পর কোনো দিনও স্কুলে থাকেন না। ফলে স্কুলে শিক্ষারমান নিম্নমূখী হচ্ছে। স্থানীয়রা এ স্কুলে বাচ্চাদের পাঠাতে চান না। কারন এখানে শিক্ষার উপযুক্ত পরিবেশ নেই এবং প্রশাসনিক তদারকিও কার্যকরভাবে নেই।

শামসুল ইসলাম নামে একজন সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার এসব বিষয়ে দেখভালের দায়িত্বে থাকলেও তিনিও যথাযথভাবে দায়িত্ব পালন করেননা। মাসে ২/১ বার স্কুল ভিজিটে গেলেও তিনি প্রধান শিক্ষকের অনুপস্থিতির বিষয়ে পদক্ষেপ না নিয়ে সহকারী শিক্ষকদের গালাগালি এবং দুব্যবহার করে থাকেন এবং প্রধান শিক্ষককে সাথে নিয়ে তার মোটর সাইকেলে অন্য স্কুল ভিজিটে যান। প্রধান শিক্ষকের সাথে গোপন লেনদেন এবং ঘনিষ্ট সম্পর্ক থাকায় এই এটিইও’র সহযোগীতায় প্রধান শিক্ষক সারা বছর স্কুল ফাকি দেন। ফলে শিক্ষা বঞ্চিত হন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মো. নজরুল ইসলামকে প্রধান শিক্ষকের অনুপস্থিতির বিষয় জানানো হলে তিনি বলেন, এটা দু:খজনক, তবে তার বিরুদ্ধে বিধিগত ব্যবস্থা নেয়া হবে এবং বিষয়টি তিনি দেখবেন বলেও আমাদের প্রতিনিধিকে জানান।

অপরাধ

আপনার মতামত লিখুন :