পীরগঞ্জে আনসার ভিডিপি প্রশিক্ষণে ঘাবলা; ৬৪ জনের মধ্যে উপস্থিত ৪১ জন

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:৪৫ PM, ২০ এপ্রিল ২০১৬

পীরগঞ্জ(ঠাকুরগাঁও) প্রতিনিধি : পীরগঞ্জ উপজেলার আনসার ভিডিপি অফিস কর্তৃক আয়োজিত প্রশিক্ষণে ব্যাপক অনিয়ম, প্রশিক্ষণে ঘাবলা ও দূর্নীতির অভিযোগ উঠেছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার উপজেলার জনগাঁও গ্রামে ৬৪ জন প্রশিক্ষণার্থীদের মধ্যে ১০ দিন ব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়। উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ কামাল হোসেন জনগাঁও আশ্রম থেকে ১৮ জন প্রশিক্ষাণার্থীকে এবং পার্শ্ববর্তী গ্রাম ও পীরগঞ্জ সদর থেকে ৪৬ জন বহিরাগত প্রশিক্ষণার্থীর কাছ থেকে ২ হাজার থেকে ৬ হাজার টাকা পর্যন্ত প্রশিক্ষণের নামে উৎকোচ নিয়ে আনসার ভিডিপি বাহিনীর সুনাম ও ভাবমূর্তি নষ্ট করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রশিক্ষণ কেন্দ্রে ৬৪ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ কেন্দ্রে বাধ্যতা মূলক থাকার কথা থাকলেও উদ্বোধনীর দিন দুপুর ১২টায় ২৩ জন প্রশিক্ষাণার্থীকে পাওয়া যায়নি। প্রশিক্ষণের ২য় দিন রবিবার দুপুরে ভিডিও ক্যামেরায় প্রশিক্ষণার্থী ক্যাম্পে সমাপনী ব্যানার ঝুলিয়ে প্রশিক্ষণ চলা কালে ২৪ জন কে অনুপস্থিত পাওয়া গেছে। একটি বিশ্বস্থ সুত্রে জানা গেছে, ২০-২৫ জন ভুয়া প্রশিক্ষণার্থীর নামের তালিকা দিয়ে মাষ্টার রোলে তাদের স্বাক্ষর  জালিয়াতি করে উপস্থিত দেখানো হচ্ছে।

প্রশিক্ষণ শেষের দিন সনদ পত্র ও নগদ টাকা বিতরণ অনুষ্ঠানে মোবাইল ফোনের মাধ্যমে আনসার ভিডিপি কর্মকর্তা তাদের কে উপস্থিত করাবেন বলে জানা গেছে। এসব বেআইনি কাজের জন্য ও ভুয়া প্রশিক্ষণার্থীদের কাজ থেকে মোটা অংকের উৎকোচ নিয়েছেন বলে জানা গেছে। এছাড়া কাগজ কলমে যে সব প্রশিক্ষকের দেওয়া হয়েছে প্রশিক্ষণের ৪র্থ দিনেও তাদের কাউকে খুজে পাওয়া যায়নি।

এব্যাপারে উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ কামাল জানায় কিছু প্রশিক্ষণার্থী বিভিন্ন কারনে অনুপস্থিত রয়েছে। আমি অফিস ম্যানেজমেন্টের জন্য কিছু খরচ নিয়েছি।

বিষয়টি জেলা আনসার এডজুটেন্ট মোঃ আবদুল্লাহ আল হাদী জানায় বিষয়টি আমি খোজ নিয়ে প্রয়োজনীয ব্যবস্থা নিব।

বিষয়টি এলাকার সুশীল সমাজ সংশ্লিষ্ট প্রশাসনের  জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

অপরাধ

আপনার মতামত লিখুন :