পাঁচবিবিতে পোকার পেটে কৃষকের আখ

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৫০ PM, ২৪ নভেম্বর ২০২০

আখতার হোসেন বকুল, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবির সীমান্ত এলাকা বাগজানা, ধরঞ্জী ও আয়মারসুলপুর ইউনিয়নে পোকার আক্রমনে কৃষকের অর্থকারি ফসল আখের ব্যাপক ক্ষতি হয়েছে। পোকার দখলে এখন কৃষকের ক্ষেতের আখ যেটুকু আছে তা দিয়ে খরচের টাকাও উঠবেনা এমন অভিযোগ অনেক কৃষকের।

উপজেলায় এবছর ২ হাজার একর জমিতে আখ চাষের লক্ষমাত্রা থাকলেও মাত্র সাড়ে ৮’শ একর জমিতে চাষ হয়েছে। দেশে প্রায় ৪৬ জাতের আখ চাষ হয়ে থাকে। পোকার আক্রমনে আখের গাছ ও পাতা শুকে মরে গেছে যে টুকু জীবিত আছে তাও আবার আকারে ছোট। ঔষধেও পোকার আক্রমন থেকে রক্ষা করা যাচ্ছে না ক্ষেতের আখ।

সীমান্তের শ্রীমন্তপুর গ্রামের মৃত মনছের আলীর ছেলে নুরুল ইসলাম বলেন, আখ লাগানোর জন্য ৩ বিঘা জমি তৈরী, বীজ, সার, শ্রমিক সবমিলে ৫০-৬০ হাজার টাকা খরচ হয়েছে।

নন্দইলের তমিজ উদ্দিনের ছেলে নাজির হোসেন এবছর আড়াই লক্ষ টাকা খরচে ১০ বিঘা জমিতে আখ চাষ করেন। তাঁরা দু’জনেই বলেন, অনেক ঔষধ-পত্র প্রয়োগ করেও পোকার হাত থেকে আখকে রক্ষা করতে পারলাম না। পোকা খাওয়ার পরে জমিতে যে টুকু আছে তাদিয়ে খরচের টাকাও উঠবে না বলেন তারা।

উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মিছির আলী বলেন, আমাদের পূর্ব পুরুষের মত আমিও অন্য ফসলের পাশাপাশি আখ চাষ করি। কিন্ত এবছর পোকা আমার জমির আখ খেয়ে শেষ করে দিয়েছে এতে অনেক ক্ষতি হয়েছে।

সুগারমিল পাঁচবিবি সাবজোন অফিসার মোঃ রবিউল ইসলাম বলেন, এবছর আখ গাছ যে সময় বেড়ে উঠবে ঠিক সে সময়ে একটানা কয়েক দিন বৃষ্টির জন্য তা ব্যাহত হয়েছে। এবছর পোকার আক্রমনে আখের ফলনও একটু কম হয়েছে বলেন তিনি।

বিডি

আপনার মতামত লিখুন :