নওগাঁয় ১৩শ শতকের চতুর্মুখী শিবলিঙ্গ উদ্ধার !

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৮ PM, ০৫ এপ্রিল ২০২১

নওগাঁ: পুকুর খননের সময় ১৩শ শতকের পুরনো প্রত্নতাত্ত্বিক নিদর্শন চতুর্মুখী শিবলিঙ্গ উদ্ধার করা হয়েছেন ওগাঁর ধামইরহাটে।উদ্ধারকৃত প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি পাহাড়পুর জাদুঘরে হস্তান্তর করা হয়েছে।

সোমবার (৫ এপ্রিল) দুপুরে পাহাড়পুর জাদুঘরে এটি হস্তান্তর করা হয়। এর আগে গত রোববার (৪ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ১০ টার দিকে উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের অন্তর্গত মাহমুদপুর গ্রামের আব্দুল আজিজ চৌধুররির খননকৃত পুকুর থেকে চতুর্মুখী শিবলিঙ্গ উদ্ধার করে র‌্যাব-৫ জয়পুরহাট।

র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্প কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এসএম ফজলুল হক বলেন, গত কয়েকদিন থেকে আব্দুল আজিজ তার ব্যক্তিগত পুরনো পুকুর খনন করছিলেন। খননের সময় চতুর্মুখী শিবলিঙ্গটি পাওয়া যায়। পরে সংবাদ পেলে রাত সাড়ে ১০ টার দিকে উদ্ধার করে নিয়ে আসা হয়। চতুর্মুখী শিবলিঙ্গের ওজন প্রায় ৬০০ কেজি। যার আনুমানিক মূল্য ১৫ কোটি টাকা।

পাহাড়পুর জাদুঘরের কাস্টডিয়ান ফজলুল করিম অরজু জানিয়েছেন, সোমবার দুপুরে র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের পক্ষে এসআই শাহিনুর রহমান বেলে পাথরের তৈরি প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি পাহাড়পুর জাদুঘরে হস্তান্তর করেছেন।

ডেস্ক/বিডি

জেলার খবর

আপনার মতামত লিখুন :