1. [email protected] : admin : Antar Roy
  2. [email protected] : Bidhan Das : Bidhan Das
  3. [email protected] : tkeditor :
মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ০৫:১৯ পূর্বাহ্ন

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৫ জনের মৃত্যু; নতুন আক্রান্ত ২৬৩৫ জন

  • প্রকাশিত: শনিবার, ৬ জুন, ২০২০
  • ৬৫ পঠিত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৮৪৬ জনে। এছাড়া এ সময়ে নতুন শনাক্তের তালিকায় যুক্ত হয়েছেন ২ হাজার ৬৩৫ জন। এ নিয়ে মোট শনাক্ত হলেন ৬৩ হাজার ২৬ জন। আর নতুন সুস্থ হয়েছেন ৫২১ জন।

আজ শনিবার (৬ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে করোনাভাইরাস সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৯০৯ জনের নমুনা সংগ্রহ করে ১২ হাজার ৪৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন পরীক্ষায় ২ হাজার ৬৩৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর আগে ৩ জুন ২ হাজার ৬৯৫ জনের করোনা শনাক্তের কথা জানানো হয়। এর আগে গত ২জুন এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ ২ হাজার ৯১১ জনের করোনা শনাক্তের কথা জানানো হয়। তার আগে ১ জুন ২ হাজার ৩৮১ জনের, গত ৩১ মে ২ হাজার ৫৪৫ জনের, ২৯ মে ২ হাজার ৫২৩ জনের, ২৮ মে ২ হাজার ২৯ জন, ২৫ মে ১ হাজার ৯৭৫ জন, ২৩ মে সর্বোচ্চ ১ হাজার ৮৭৩ জন, ২১ মে ১ হাজার ৭৭৩ জনের ও ২০ মে ১ হাজার ৬১৭ জনের দেহে করোনা শনাক্তের কথা জানানো হয়েছিল। এ পর্যন্ত ৩ লাখ ৮৬ হাজার ৮৫১ জনের করোনা পরীক্ষা করে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬৩ হাজার ২৬ জনে।

এছাড়া এই সময়ে মৃত্যু বরণ করেছেন ৩৫ জন। এর আগে গত ৪ ও ৩ জুন ৩৫ জন, তার আগের দিন ২ জুন ৩৭ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। তার আগে গত ৩১ মে একদিনে সর্বোচ্চ ৪০ জন মৃত্যুর কথা জানানো হয়। গত ৩০ মে ২৮ জন, ২২ মে ২৪ জনের, গত ১৮, ১৯ ও ২৫ মে একদিনে সর্বোচ্চ ২১ জন ও ২২ মে ২২ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। এ নিয়ে মোট মৃত্যু ৮৪৬ জনের। নতুন মৃতদের মধ্যে পুরুষ ২৮ জন ও নারী ৭ জন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছেন ৫২১ জন। এ নিয়ে মোট ১৩ হাজার ৩২১ জন সুস্থ হয়েছেন।

ব্রিফিংয়ের করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে অধ্যাপক নাসিমা বলেন, তরল খাবার, কুসুম গরম পানি ও আদা চা পান করবেন। সম্ভব হলে মৌসুমী ফল খাবেন ও ফুসফুসের ব্যায়াম করবেন। এ সময় ধূমপান ত্যাগ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, এটি ফুসফুসের কার্যকারীতা নষ্ট করে দেয়।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনা বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্তের কথা জানিয়েছিল আইইডিসিআর।

এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার।

ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়ানো হয় সেই ছুটি, যা এখনও অব্যাহত আছে। ৭ম দফায় বাড়ানো ছুটি চলে ৩০ মে পর্যন্ত। ৩১ মে থেকে সাধারণ ছুটি নেই। তাই অফিস আদালতে স্বাস্থ্যবিধি রক্ষায় সরঞ্জামাদি রাখা ও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরত্ব দেয়া হচ্ছে স্বাস্থ অধিদপ্তর থেকে।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, শনিবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৯৮ হাজার ১৪১ জনে এবং আক্রান্তের সংখ্যা ৬৮ লাখ ৪৪ হাজার ৭০৫ জন। অপরদিকে ৩৩ লাখ ৪৮ হাজার ৮৩১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

বিডি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর :

  © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ঠাকুরগাঁওয়ের খবর

Theme Customized By Arowa Software
You cannot copy content of this page