দেশে আরো ১টি বিরল রোগের সন্ধান

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৫০ PM, ২২ এপ্রিল ২০১৬

ঠাকুরগাঁওয়ের খবর ডেস্ক : সেই ট্রি-ম্যানের পর এবার আরো একটি বিরল রোগের সন্ধান পাওয়া গেছে সিরাজগঞ্জ জেলায়।  আঙ্গুল এবং হাতের তালুতে পিণ্ডের মতো তৈরি হওয়া রোগটির কোনো ব্যাখ্যা দিতে পারেননি চিকিৎসকরা।

সিরাজগঞ্জ জেলার ৩৬ বছর বয়সী দুই সন্তানের মা আফরোজা বেগম জানান, দিন দিন তার হাতের তালু এবং আঙ্গুলের পিণ্ড ফুলে উঠছে। রহস্যময় এ রোগটি নিয়েই বসবাস করতে হচ্ছে তাকে। এখন পর্যন্ত কোনো চিকিৎসা করাতে পারেননি তিনি। আর এই রোগের কারণে নিজের ডান হাতটি কোনো কাজেই লাগাতে পারেন না আফরোজা বেগম।

তিনি বলেন, ‘রোগের যন্ত্রণা বেড়েই চলেছে দিন দিন। আমি গ্রামের চিকিৎসকদের দেখিয়েছি। হাতের ভেতরের হাড় বড় হয়ে যাচ্ছে কি না- তা পরীক্ষার জন্য কয়েকবার এক্স-রে করাতে হয়েছে আমাকে। তাতে দেখা গেছে, আমার হাতের হাড় স্বাভাবিক আছে।’

হাড়ে নয়, সমস্যা মূলত আফরোজার হাতের মাংসে। তবে রোগটির প্রকৃত কারণ এখনো বের করতে পারেননি চিকিৎসকরা। মূলত জন্মের সময়ই একটি আঙ্গুলে সমস্যা ছিল আফরোজার। বড় হওয়ার সাথে সাথে রোগটি পুরো হাতে ছড়িয়ে পড়তে থাকে। স্থানীয় চিকিৎসকরা তাকে ঢাকায় এসে চিকিৎসা করানোর পরামর্শ দিলেও অর্থাভাবে তা সম্ভব হচ্ছে না।

আফরোজার স্বামী বিলাল হোসেন বলেন, ‘যন্ত্রণায় ও যখন কাঁদতে থাকে তখন আমার কষ্ট হয়, কিন্তু আমি অসহায়। মাসে আমার আয় পাঁচ হাজার টাকার মতো। দুই সন্তানের পড়ালেখা চালিয়ে তার চিকিৎসা করানো আমার পক্ষে সম্ভব হচ্ছে না। আমি তার রোগের নিরাময় চাই। কেউ আমাকে সহায়তা করলে আমি তার চিকিৎসা করাতাম।’

 

জেলার খবর

আপনার মতামত লিখুন :