দেশের মেধাবী তরুণদের দক্ষতাকে মানব সম্পদে পরিণত করার তাগিদ-পলকের

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০২:০৯ PM, ৩০ মার্চ ২০১৬

ডেস্ক রিপোর্ট : সফটওয়্যার টেকনোলজিতে বাংলাদেশের পার্কগুলোতে কাজ করার জন্য তরুণদের তথ্যপ্রযুক্তিতে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনের মিলনায়তনে  ‘ডেভোলপমেন্ট অব আইটি পার্কস ফর ইমপ্লয়মেন্ট’ ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, দেশের তরুণদের অনেক প্রতিভা রয়েছে। এসব মেধাবী তরুণদের দক্ষতাকে মানব সম্পদে পরিণত করেত পারলে ২০২১ সালে এদেশ হবে প্রযুক্তিনির্ভর বাংলাদেশ।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের বেশ কিছু কোম্পানি রয়েছে, যেগুলো বিশ্বমানের সেবা দিচ্ছে। এসব কোম্পানিগুলোতে আগামী ৫-১০ বছরের মধ্যে দশ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে।
কর্মশালা বিষয়ে বলেন, আজকের কর্মশালায় সরকারের তথ্যপ্রযুক্তি বিষয়ক উন্নয়ন প্রকল্প হাইটেক পার্কসহ বিভিন্ন আইটি সফটওয়্যার টেকনোলজি পার্কগুলো নিয়ে বিভিন্ন উপস্থাপনা রয়েছে। আশা করছি এ ওয়ার্কশপের মাধ্যমে সবাই সরকারের আইসিটি উন্নয়ন প্রকল্পগুলো বিষয়ে জানাতে পারবে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-  বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, এশিয়ান ডেভোলপমেন্ট ব্যাংকের দক্ষিণ এশিয় অঞ্চলের হিউম্যান অ্যান্ড সোস্যাল ডেভোলপমেন্ট বিভাগের ডিরেক্টর সাংসুপ রা, বেসিসের প্রেসিডেন্ট শামিম আহসানসহ বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও আইসিটি বিশেষজ্ঞরা।
বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি ও এশিয়ান ডেভোলপমেন্ট ব্যাংক যৌথভাবে ‘ডেভোলপমেন্ট অব আইটি পার্কস ফর ইমপ্লয়মেন্ট’ এর ওপর ওয়ার্কশপ আয়োজন করার জন্য তিনি ওয়ার্কশপের সফলতা কামনা করেন।

জেলার খবর

আপনার মতামত লিখুন :