দিন দিন বেড়েই চলেছে ইউটিউব’র এর দর্শক

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:১৬ AM, ১৮ এপ্রিল ২০১৬

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : দিন দিন বেড়েই চলেছে ইউটিউব’র এর দর্শক।নতুন প্রযুক্তির আবির্ভাবের সঙ্গে বদলে যায় মানুষের জীবনযাত্রার ধরন। একসময় নতুন প্রযুক্তি জায়গা করে নেয় আর হারিয়ে যায় পুরোনো প্রযুক্তি। ইউটিউবের ক্ষেত্রে হয়তো সেটাই ঘটতে যাচ্ছে।

নতুন এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইলের মাধ্যমে ইউটিউব যে পরিমাণ দর্শকের কাছে পৌঁছাতে পেরেছে, অন্য কোনো টেলিভিশন চ্যানেল সেভাবে পৌঁছাতে পারেনি। নতুন এই গবেষণার ফল সম্পর্কে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েব্সাইট ম্যাশেবল।

গবেষণাটি পরিচালনা করে ইপসোস, কমস্কোর ও নিয়েলসন। এই তিনটি বাজার গবেষণা প্রতিষ্ঠানের দেওয়া তথ্যমতে, বর্তমানে ইউটিউবের দর্শক ১৮ থেকে ৪৯ বছর বয়সী মানুষরা। এর আগে ১৮ থেকে ৩৪ বছর বয়সী দর্শকের কাছে পৌঁছাতে পেরেছিল ইউটিউব।

জরিপে অংশ নেওয়া দর্শক জানিয়েছেন, ওয়াই-ফাই ইন্টারনেট সংযোগ থাকলে এখন ঘরের যেকোনো স্থানে বসে ইউটিউবের ভিডিওগুলো দেখা যায়। ফলে টিভির অনুষ্ঠান দেখার মতো শুধু ড্রয়িংরুমে বা বেডরুমে বসে থাকতে হয় না। কাজের ফাঁকে ফাঁকেই এসব ভিডিও দেখা যায়।

এ ছাড়া এখন ইন্টারনেট টিভি চলে আসায় বড় পর্দায় ইউটিউবের ভিডিওগুলো দেখতে পারছেন ব্যবহারকারীরা। ফলে ১৮ থেকে ৪৯ বছর বয়সী এক বিশাল দর্শকশ্রেণির কাছে পৌঁছাতে পেরেছে ইউটিউব।

এসব দর্শক আরো জানিয়েছেন, তাঁরা ইউটিউবের বিভিন্ন নামকরা চ্যানেল সাবস্ক্রাইব করে রাখেন এবং যখনই নতুন কোনো ভিডিও এসব চ্যানেল থেকে ছাড়া হয়, সেগুলো তাঁরা দেখে ফেলেন। এসব ইউটিউবার বা চ্যানেলগুলোর সঙ্গে অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের সঙ্গে সংযুক্ত থাকেন তাঁরা।

আপনার মতামত লিখুন :