ঠাকুরগাঁওয়ে মুক্তির উচ্ছাসে পালিত হলো হানাদার মুক্ত দিবস

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৩০ PM, ০৪ ডিসেম্বর ২০১৫
ঠাকুরগাঁও মুক্তদিবসের র‌্যালি

নিজস্ব সংবাদদাতা ॥ মুক্তির উচ্ছাসে ঠাকুরগাঁওয়ে পালিত হলো পাক হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিন পাক হানাদার মুক্ত হয় ঠাকুরগাঁও জেলা। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঠাকুরগাঁও জেলা সংসদ ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ঠাকুরগাঁও জেলা ইউনিট কমান্ডের আয়োজনে নানা কর্মসূচির মধ্য দিয়ে ঠাকুরগাঁও হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে।এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টায় পাবলিক ক্লাব চত্বরে কর্মসূচির উদ্বোধন করেন মুক্তিযুদ্ধের সংগঠক সাবেক পৌর চেয়ারম্যান আকবর হোসেন । পরে পাবলিক ক্লাব চত্বর থেকে ঢাক-ঢোল, গান-বাজনা ও রং বেরংয়ের নানান সাজে সজ্জিত হয়ে এক বিশাল মুক্তি শোভাযাত্রা বের হয়। শোভা যাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।এর আগে শহীদ বেদি ও সমাধিতে শ্রদ্ধাঞ্জলি দেয়া হয়। এ সময় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মুকেশ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার ফারহাত আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার জিতেন্দ্র নাথ রায়, বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, উদীচী ঠাকুরগাঁও সংসদের সভাপতি সেতারা বেগম প্রমুখ।
এ ব্যাপারে ঠাকুরগাঁও মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার জীতেন্দ্রনাথ রায় জানান, জেলার যুদ্ধাপরাধীদের তালিকা সংশি¬ষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে । তিনি আরো বলেন সরকার যুদ্ধাপরাধীদের বিচার ও রায় কার্যকর করে জাতিকে কলংমুক্ত করবে। পাশাপাশি স্থানীয় যুদ্ধাপরাধীদের বিচার দাবি করছি।
মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে এ ধরনের দিবসগুলো পালনে সরকারি পৃষ্ঠপোষকতার প্রয়োজন বলে মনে করেন সকলে।
পরবর্তী কর্মসূচি প্রথম সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে মঙ্গল প্রদ্বীপ প্রজ্জ্বলনের মাধ্যমে ঠাকুরগাঁওয়ের মানচিত্র তুলে ধরা হয়। পরে কবিতা আবৃত্তি,মুক্ত নাটক, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়।
সবশেষে উদীচী শিল্পী গোষ্ঠীর ব্যবস্থাপনায় পরিবেশিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেলার খবর

আপনার মতামত লিখুন :