ঠাকুরগাঁওয়ে বিনা মুল্যে প্রান্তিক কৃষকদের মাঝে ধান বীজ বিতরন

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০২:৪৫ AM, ২৪ জুন ২০১৬

 ঠাকুরগাঁওয়ের খবর : ঠাকুরগাঁওয়ে প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মুল্যে জিংক সমৃদ্ধ নতুন জাতের ধান বীজ বিতরন করা হয়েছে। এ ধান উৎপাদনের ফলে মানব দেহে অনেক কাজে আসবে বলে জানান কৃষি সংশ্লিষ্টরা।

জেলা কৃষি বিভাগ সুত্র জানায়, বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউটের আবিস্কৃত ব্রি-ধান ৬২ একটি জিঙ্ক সমৃদ্ধ নব উদ্ভাবিত ধান। জিঙ্ক সমৃদ্ধ ধানটি মানদেহের একটি অত্যাবশ্যকীয় খাদ্যোপাদান, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ নানাবিধ শারীরবৃত্তিক প্রক্রিয়ার জন্য অতিপ্রয়োজনীয়। মানবদেহের ২শতাধিক এনজাইমের স্বাভাবিক কার্যক্রমের জন্য জিঙ্ক একটি অপরিহার্য পুষ্টি উপাদান। জিংকের অভাবে শিশুদের স্বাভাবিক বৃদ্ধি ও মানসিক বিকাশ ব্যাহত হয়। ডায়রিয়া, নিউমোনিয়া, ম্যালেরিয়া আক্রান্ত হওয়ায় ঝুকি বেড়ে যায়। দেশের শতকরা ৪০ ভাগের বেশি মানুষ বিশেষ করে শিশু ও নারীদের জিংকের ঘাটতি রয়েছে।এ অবস্থায় হার্ভেষ্ট প্লাস এর সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ ঠাকুরগাঁও জেলার বিভিন্ন স্থানে জিংক সমৃদ্ধ ব্রি-ধান ৬২ কৃষকের মাঝে বিতরন করছে। এরই মধ্যে সদর উপজেলায় ১১৬৫ জন, বালিয়াডাঙ্গী উপজেলায় ২০ জন , হরিপুর উপজেলায় ২৫ জন, রানীসংকৈল  উপজেলায় ১৬০ জন ,পীরগঞ্জ উপজেলায় ৭০ জনসহ মোট ১৪৪০ জনকে ৩ কেজি করে জিঙ্ক সমৃদ্ধ ব্রি-ধান ৬২ কৃষকের মাঝে বিনামুল্যে বীজ বিতরন করা হয়েছে।

এলাকা ভিত্তিক বীজ বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট উপজেলার কৃষি কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান ও উপ সহকারী কৃষি কর্মকর্তাসহ আরডিআরএস বাংলাদেশ ঠাকুরগাঁও ইউনিটের কৃষি কর্মকর্তা রবিউল আলম, খাদ্য নিরাপত্তায় সুশাসন প্রকল্পের কৃষি কর্মকর্তা মাহফুজুর রহমান । বিতরন অনুষ্ঠানে উপস্থিত বক্তারা জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান ৬২এর উৎপাদন কৌশল বর্ননা পূর্বক কৃষকদের মাঝে বীজ বিতরন অনুষ্ঠানের শুভ সুচনা করেন।

আপনার মতামত লিখুন :