ঠাকুরগাঁওয়ে প্রবাসির স্ত্রীকে ব্যবহার করে ৩৩ লক্ষ টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্র !

Bidhan DasBidhan Das
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:১৪ PM, ২৯ অগাস্ট ২০২০

আব্দুল আউয়াল, ঠাকুরগাঁও : ঢাকা শান্তিনগর শাখা আইএফআইসি ব্যাংকের বিভিন্ন গ্রাহকের টাকা লোপাটের সঙ্গে জড়িত ওই ব্যাংকের একাধিক কর্মকর্তা সহ একটি প্রতারক চক্র। ওই ব্যাংকের একজন গ্রাহকের হিসাব নাম্বার থেকে কৌশলে চেক জালিয়াতির মাধ্যমে প্রায় ৩৩ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় গ্রেফতারকৃত প্রতারক চক্রের একজনের জবাববন্দিতে বেরিয়ে এসেছে এমন তথ্য।

পুলিশ জানায়, ঠাকুরগাঁও সদর উপজেলার কুজিশহর গ্রামের প্রবাসী হাবিবুর রহমানের স্ত্রী ইতি আকতার রুহিয়া শাখা জনতা ব্যাংকের একজন গ্রাহক। ফেসবুকে পরিচয়ের সূত্র ধরে ঢাকা থেকে একজন ব্যক্তি ইতি আকতারকে কনষ্ট্রাকশন কাজের ব্যয় নির্বাহ করার অজুহাতে ঢাকা শান্তিনগর শাখা আইএফআইসি ব্যাংকের একটি জাল চেক দিয়ে তার একাউন্ট হতে ওই টাকা তুলে দেওয়ার অনুরোধ জানায়।ওই নারী গ্রাহক কোন কিছু না বুঝে প্রেরিত চেকটি তার নিজের একাউন্টে জমা করে কালেকশনের মাধ্যমে গত বছরের ২১ নভেম্বর ৪ লক্ষ টাকা ব্যাংক থেকে উত্তোলন করে আসামী রাসেল মিজি (৩০)র হাতে তুলে দেয়।পরবর্তীতে আরো ২টি চেকের মাধ্যমে মোট ৩২ লক্ষ ৭৭ হাজার টাকা উত্তোলন করে সমুদয় টাকা হাতিয়ে নেয়।বিনিময়ে ওই নারীকে বখশিশ হিসেবে মাত্র ১৫ হাজার টাকা উপহার দেয়।

পরবর্তীতে আইএফআইসি ব্যাংক শান্তিনগর শাখার গ্রাহক তাহমিনা জাফর বিষয়টি টের পেয়ে ব্যাংক কর্তৃপক্ষকে লিখিতভাবে জানালে জনতা ব্যাংক প্রশাসনের টনক নড়ে।রুহিয়া শাখা জনতা ব্যাংক ম্যনেজার উত্তোলিত টাকা ব্যাংকে জমা করার জন্য গ্রাহক ইতি আকতারকে বেশ কয়েকটি নোটিশ দেয়।কিন্তু সহজ সরল ওই গ্রাহক টাকা ফেরত দিতে অপারগ হলে জনতা ব্যাংক রুহিয়া শাখার ব্যবস্থাপক সুবাস চন্দ্র রায় বাদী হয়ে গ্রাহক ইতি আকতার সহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামী করে চলতি বছরের ৯ ফেরুয়ারী ৪০৬/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১ ধারায় রুহিয়া থানায় একটি মামলা দায়ের করে। মামলায় গ্রেফতার এড়াতে ইতি আকতার দেশের বিভিন্ন এলাকায় পালিয়ে বেড়ায়।অবশেষে গত ১৯ জুলাই ঠাকুরগাঁও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে আত্বসমর্পন পূবক জামিনের আবেদন জানালে আদালত তাকে কারাগারে পাঠায়।

গ্রেফতারকৃত রাসেল মিজি চাঁদপুর জেলার সিলংদিয়া গ্রামের আব্দুর রশিদ মিজির ছেলে।

পরে মামলার তদন্তকারী কর্মকর্তা রুহিয়া থানার উপ-পরিদর্শক আবু বক্কর সিদ্দিক হাজতে থাকা আসামী ইতি আকতারকে ২ দিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করে।তার দেওয়া তথ্যের ভিত্তিতে এবং ব্যবহৃত মোবাইলের উপর তথ্য প্রযুক্তি ব্যবহার করে পুলিশ আসামী রাসেল মিজির পরিচয় শনাক্ত করে এবং তাকে গ্রেফতারে চাঁদপুর থানায় মেসেজ পাঠায়।সংশ্লিষ্ট থানা কর্তৃপক্ষ রাসেল মিজিকে গ্রেফতার করতে সক্ষম হলে রুহিয়া থানার পুলিশ ২২ আগষ্ট তাকে এই মামলায় গ্রেফতার দেখিয়ে নিজ থানায় নিয়ে আসে এবং ২ দিনের রিমান্ডে নেয়।

২ দিনের রিমান্ড শেষে বৃহস্পতিবার আসামী রাসেল মিজিকে আদালতে হাজির করা হলে তিনি ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

ঠাকুরগাঁও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মার্জিয়া খাতুন আসামীর জবানবন্দি রেকর্ড করেন।পরে আসামী রাসেল মিজি ও ইতি আকতারকে জেল হাজতে পাঠানো হয়।

রুহিয়া থানার ওসি চিত্তরঞ্জন রায় জানান, দেরিতে হলেও রুহিয়া শাখা জনতা ব্যাংক হতে চেক জালিয়াতির মাধ্যমে ৩২ লক্ষ ৭৭ হাজার টাকা উত্তোলন ও আত্বসাতের মামলার রহস্য বের করা সম্ভব হয়েছে। ঢাকা শান্তিনগর শাখা আইএফআইসি ব্যাংকের কর্মকর্তার সহায়তায় একটি প্রতারক চক্র প্রকৃত গ্রাহকের স্বাক্ষর জাল করে ওই টাকা হাতিয়ে নেয়।অন্যান্য আসামীদের গ্রেফতার করা সম্ভব হলে বেরিয়ে পড়বে থলের বিড়াল ।

অপরাধ

আপনার মতামত লিখুন :