জেকে বসেছে শীত, পীরগঞ্জে লেপ-তোষক বানানোর ধুম পড়েছে

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ১১:০৯ PM, ২৩ নভেম্বর ২০২০

আবু তারেক বাঁধন, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) থেকে : অন্যান্য বছরের তুলনায় এবার অনেক আগেই শীত জেকে বসেছে উত্তরের জেলা-উপজেলাগুলোতে । এতে ধুম পরেছে লেপ-তোষক তৈরীর। অল্প কিছুদিন পর শীত আরও জেকে বসবে শীত। এবার শীতের আমেজ আগেই টের পাওয়ায় জনসাধারণের ভীরজমতে শুরু করেছে লেপ-তোষকের দোকানে। তুলা, লেপের কাপড় ফোম এবং মুজুরী গত বছরের তুলনায় খরচ কিছুটা বেশী বলে জানিয়েছেন বিক্রেতারা।

এদিকে দেশের উত্তরের জনপদ ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জে সন্ধ্যা বাড়ার সাথে সাথেই শীতের তীব্রতা দেখা দিচ্ছে। এই শীতে উষ্ণতা ছড়াতে লেপ-তোষক এর জুড়ি নেই। পীরগঞ্জের লেপ-তোষকের দোকান গুলোতে চলছে লেপ বানানোর ধুম। জলবায়ু পরিবর্তনের কারণে এবার শীতের তীব্রতা বাড়াবে বলে মনে করছেন অনেকেই। তাই লেপ তোষকের কারিগরেরা খুব ব্যাস্ত সময় পার করেছে লেপ বানানোর কাজে। শীতের হাত থেকে বাঁচতে আবহমান কাল থেকেই লেপ এর ব্যবহার। লাল কাপড়ে তুলা ভরিয়ে সেলাইয়ে ব্যস্ত এখন লেপ-তোষকের কারিগররা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পীরগঞ্জের প্রায় অর্ধ শতাধিক লেপ-তোষকের দোকান রয়েছে। শীত মৌসুমি ব্যবসায়ীরা রেডিমেট লেপ তোষক তৈরি করে তা বিক্রি করছেন। পীরগঞ্জ উপজেলার পূর্ব চৌরাস্তায় দেখা যায় যান্ত্রিক মেশিনে তুলা প্রস্তুত করে তা দিয়ে লেপ-তোষক বানানো হচ্ছে।

লেপ কারিগর রাসিদুল ইসলাম এর সাথে কথা বলে জানাযায়, প্রায় মাসখানেক ধরে চলছে লেপ বানানোর কাজ। আরও পুরো শীত জুড়ে চলবে এই কাজ। কাঁচামাল ও মজুরি মিলিয়ে এক একটি লেপের খরচ পড়ে প্রায় এক হাজার থেকে দেড় হাজার টাকা পর্যন্ত। তুলার ধরন অনুযায়ী লেপ বানানোর খরচ কিছুটা কমবেশী হয়।

বিডি

জেলার খবর

আপনার মতামত লিখুন :