ছাদ বাগানে মাল্টার চাষ করে সফলতা দেখালেন ডোমারের শিক্ষক সুকুমার

Bidhan DasBidhan Das
  প্রকাশিত হয়েছেঃ  ১০:২৩ PM, ১৭ অক্টোবর ২০২০

পঞ্চানন রায়, ডোমার (নীলফামারী) প্রতিনিধি: শখের বশে নীলফামারীর ডোমার উপজেলার পাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবনের ছাদে অন্যান্য ফল ও ফুলের চারার সাথে টবের মধ্যে কয়েকটি মাল্টার চারা লাগিয়েছিলেন ওই বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুকুমার রায়।

চারা লাগানোর তিন বছরের মধ্যে এবারে দ্বিতীয় বারের মতো মাল্টার গাছে ফল ধরেছে। ছাদের টবেই জমিনের চেয়েও মাল্টার বাম্পার ফলন হয়েছে। এতে ভীষণ খুশি বিদ্যালয়ের ছাদ বাগানের উদ্যোক্তা সহকারি শিক্ষক সুকুমার রায়।

কৃষি শিক্ষার শিক্ষক হওয়ার সুবাদে শখের বশে ব্যক্তিগত অর্থায়নে বিদ্যালয়ের ছাদে বাগান করার উদ্যোগ নেন। বিভিন্ন প্রজাতির ফুল ও ফলের গাছে বিদ্যালয়ের ছাদটি সৌন্দর্যমন্ডিত করে তুলেন তিনি। করোনা কালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকা সত্ত্বেও দিনের বেশিরভাগ সময় অতিবাহিত করে উপভোগ করছেন সুগন্ধি ফুলে ভ্রমরের ভোঁভোঁ শব্দ আর পাকা ফলের সুগন্ধিতে পাখিদের আনাগোনা।

বিদ্যালয়ের ছাদ বাগানের উদ্যোক্তা শিক্ষক সুকুমার রায়ের সাথে আলাপচারিতায় তিনি জানান, ফুল ও অন্যান্য ফলজ গাছের সাথে টবের মধ্যে কয়েকটি মাল্টার গাছ লাগানো হয়েছিলো। দ্বিতীয়বারের মতো এবারে মাল্টার ফলন ধরেছে। ফলনে আমি খুব খুশি। তাই আগামী মৌসুমে জমিনে কয়েকশ মাল্টার চারা লাগানোর পরিকল্পনা নিয়েছি।

বিডি

আপনার মতামত লিখুন :