খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে ঠাকুরগাঁও চিনিকল

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ১০:০৫ PM, ০৫ জানুয়ারী ২০১৬

নিজস্ব সংবাদদাতা : মিল চালু হওয়ার পর থেকেই মাঝে-মধ্যেই বন্ধ রাখতে হচ্ছে ঠাকুরগাঁও চিনিকল এর মাড়াই কার্যক্রম। যান্ত্রিক ত্রুটির কারণেই অনেকটা খুড়িয়ে খুড়িয়ে চলছে ঠাকুরগাঁও চিনিকলটি। মিল সুত্রে দেখা যায়, গত ১৮ ডিসেম্বর তারিখে ঠাকুরগাঁও সুগার মিলস্ লিমিটেড এর ২০১৫-১৬ আখ মাড়াই মৌসুমের শুভ উদ্বোধন হয়। যদিও উদ্বোধন করার কথা ছিল শিল্পমন্ত্রী আমির হোসন আমু’র হাত দিয়ে। কিন্তু তিনি উপস্থিত হতে না পারায় শেষে  স্থানীয় সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন এর উদ্বোধন করেন। মিলের মাড়াই শুরু করার ৮ ঘন্টার মাথায় ব্যাগাস ক্যারিয়ার ট্রাবল এর কারণে ১৭ঘন্টা মাড়াই কার্যক্রম বন্ধ থাকে। এর মাঝে ৮ঘন্টা সুষ্ঠভাবে মাড়াই চললেও ১৯ ডিসেম্বর গ্যাস গ্লাস ট্রাবল ও পূর্বের সমস্যার কারণে আবারও ১৫ঘন্টা মাড়াই বন্ধ থাকে। এরপর দুইদিন মাড়াই কার্যক্রম ভালোই চলে, কিন্তু হঠাৎ করে বয়লার হাউজে সমস্যা দেখা দেওয়ায় দীর্ঘ ৪৪ ঘন্টা মিলের মাড়াই বন্ধ রাখতে হয়। এতে ক্ষিপ্ত হয়ে আখচাষীরা মিলস্ গেইটে বিক্ষোভ প্রদর্শন করে ও সুষ্ঠভাবে মাড়াইয়ের দাবীতে মিলের এমডি বরাবর স্মারকলিপি পেশ করে। এতে কাজও হয়। মিল বেশ কিছুদিন সুষ্ঠভাবে মাড়াই কার্যক্রম অব্যাহত রাখে। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে গত ৪ জানুয়ারী রাত ১১.৪০ মিনিটে আবারও মাড়াই কার্যক্রম বন্ধ হয়ে যায়। ফলে মিল গেটের আখচাষীরা পড়ে বিপাকে। মিল আখ সংগ্রহ সাময়িক স্থগিত করে। ৫জানুয়ারী সকাল থেকে আখ সংগ্রহ বন্ধ রাখলেও বিকালে চাপের মুখে চাষীদের আখ নিতে বাধ্য হয় মিল কর্তৃপক্ষ।
এ ব্যাপারে ঠাকুরগাঁও সুগার মিলস্ লিঃ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন এর সভাপতি মোঃ নুরুজ্জামান জানান, দীর্ঘ দিনের পুরনো যন্ত্রাংশ, দক্ষ জনবল ও যথাযথ মেইনটেন্স এর অভাবে মিলে এ সমস্যা বার বার দেখা দিচ্ছে। আমরা চেষ্টা করছি এসকল সমস্যা থেকে উত্তরনের।
ঠাকুরগাঁও সুগার মিলস্ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিঃ মোঃ এনায়েত হোসেন বলেন, বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যা দেখা দেয়।বর্তমানে টারবাইনে সমস্যা দেখা দিয়েছিল। আমরা খুব স্বল্প সময়ের মধ্যে চালু করবো। আপনারা দোয়া রাইখেন।
মিলের রিকোভারী বোর্ডে দেখা যায়, চলতি মৌসুমে গত ১৮ ডিসেম্বর থেকে অধ্যাবধি ১৬৯২০মেঃটন আখ মাড়াই করে ৭৪৯ মেঃটন(১৪৯৮০ বস্তা) চিনি উৎপাদন করা হয়। রিকোভারী হার ৫.৬০।এ রিপোর্ট লিখা পর্যন্ত মিলের মাড়াই কর্যক্রম বন্ধ রয়েছে।

জেলার খবর

আপনার মতামত লিখুন :