খানসামায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে ঔষধের দোকান

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৪৭ AM, ১৪ এপ্রিল ২০১৬

মোহাম্মদ সাকিব চৌধুরী,খানসামা(দিনাজপুর) থেকে: দিনাজপুরের খানসামা উপজেলায় নিয়মনীতির তোয়াক্কা না করেই প্রতিদিনই ব্যাঙের ছাতার মতো অবৈধ ভাবে গড়ে  উঠেছে কয়েক শতাধিক ফার্মেসী। এসব ফার্মেসীর পরিচলনায় আছেন হাতুড়ে ডাক্তার।

অনুসন্ধানে  জানা যায়, শুধু মাত্র ট্রেড লাইসেন্স নিয়েই গ্রামের আনাচে-কানাচে গড়ে উঠছে এসব ফার্মেসী।আর এসব ফার্মেসীতে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই হাতুড়ে চিকিৎসকেরা চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। এমনকি তারা উচ্চ মাত্রার এন্টিবায়োটিকসহ নিষিদ্ধ ও নিম্নমানের বিভিন্ন ঔষধ ধরিয়ে দিচ্ছেন রোগির হাতে।ফলে এসব ঔষধ সেবন করে নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। আর অন্য দিকে ফার্মেসী মালিকেরা চিকিৎসার নামে অবৈধ ভাবে হাতিয়ে নিচ্ছে রোগিদের হাজার হাজার টাকা ।

উপজেলার খানসামা বাজার, মরিয়ম বাজার, টংগুয়া বাজার, তেবাড়িয়া বাজার, কায়েমপুর বাজার, কাচেনিয়া বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়,ছোট বড় অনেক ফার্মেসীর পাশাপাশি মুদির দোকানেও বিক্রি করা হচ্ছে জীবন রক্ষাকারী ঔষধ।ওই সকল ফার্মেসী দোকানে বড় বড় সাইনবোর্ড ব্যবহার করে রোগীদের আকৃষ্ট করে দেওয়া নামে মাত্র চিকিৎসা, তাদের অধিকাংশদের আবার নেই একাডেমিক কোনো সনদ।

এমতাবস্থায় এ সকল অবৈধ ফার্মেসী মালিকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করার জন্য উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রতি জোড় দাবি জানিয়েছে সচেতন নাগরিকেরা।

জনদুর্ভোগ

আপনার মতামত লিখুন :