কৃত্রিম উপায়ে পণ্যের মূল্য বৃদ্ধি বা সরবরাহে সমস্যা সৃষ্টির চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ-তোফায়েল

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৩৫ AM, ১১ জুন ২০১৬

ঠাকুরগাঁওয়ের খবর ডেস্ক : দেশে বর্তমানে চাহিদার তুলনায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত বেশি রয়েছে। সংগত কারণেই এসব পণ্যের মূল্য বৃদ্ধির কারণ নেই। কোন অসাধু ব্যবসায়ী কৃত্রিম উপায়ে পণ্যের মূল্য বৃদ্ধি বা সরবরাহে সমস্যা সৃষ্টির চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেছেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ । ইতোমধ্যে চট্টগ্রামের খাতুনগঞ্জে অন্যায়ভাবে অধিক মুনাফায় চিনি বিক্রয়ের অপরাধে মীর গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যারা এ ধরনের অপরাধ করবে তাদেরকে একই পরিণতি ভোগ করতে হবে। তিনি আরো বলেন, ভোক্তার অধিকার রক্ষায় সরকার কোন ধরনের ছাড় দেবে না। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর মনিটরিং টিমের সংখ্যা বৃদ্ধি এবং বাজার মনিটরিং আরো জোরদার করবে।

বৃহস্পতিবার মন্ত্রী বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা বিষয়ে জরুরি সভায় সভাপতিত্বকালে এ সব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, চিনির মূল্য এবং সরবরাহ স্বাভাবিক রয়েছে। আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণে গত বছরের তুলনায় দু’একটি পণ্যের মূল্য বেশি। আটা, ময়দা, বোতলজাত সয়াবিন তেল, আদা, পেঁয়াজসহ অনেক নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য গত বছরের তুলনায় এবার কম।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুশফেকা ইকফাৎ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর, টিসিবি‘র চেয়ারম্যান ব্রি. জে. সালেহ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত ও যুগ্ম সচিবগণ, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, এনবিআর, গোয়েন্দা সংস্থা ডিজিএফআই, এনএসআই, এফবিসিসিআই-এর প্রতিনিধি, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, সিটি গ্রুপের চেয়ারম্যান মো. ফজলুর রহমানাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ী সংগঠনের নেতাগণ উপস্থিত ছিলেন।

চিনি ব্যবসায়ীদের পক্ষে সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান সভায় জানান, দেশে পর্যাপ্ত চিনি মজুত রয়েছে এবং সরবরাহে কোন সমস্যা নেই। মিল গেটে চিনি ৪৮ টাকা দরে বিক্রয় করা হচ্ছে। দেশে প্রতিদিন সর্বোচ্চ ৫ হাজার মেট্রিক টন চিনির চাহিদা রয়েছে। এখন প্রতিদিন ৭ থেকে ৮ হাজার মেট্রিক টন চিনি সরবরাহ করা হচ্ছে। চিনির মূল্য ও সরবরাহ নিয়ে কোন সমস্যা নেই।

জেলার খবর

আপনার মতামত লিখুন :