শনিবার, ৩০ মে ২০২০, ০৪:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সময় বাড়ল এসএসসির ফল প্রার্থীদের প্রাক-নিবন্ধনের রংপুরে করোনায় আরও একজনের মৃত্যু; মৃতের সংখ্যা দাড়ালো ৮জনে ঠাকুরগাঁওয়ে গত ২৪ ঘন্টায় নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি; ৬৩ জনের নমুনা প্রেরণ প্লাস্টিক সার্জারির বিষয়টি নিয়ে আমি মোটেও লজ্জিত নই এবার এসএসসির ফল প্রকাশ হবে ফেসবুক লাইভে রোববার থেকে চলবে লঞ্চ-ট্রেন, সোমবার থেকে বাস ডোমারে কাভার্ডভ্যান-মটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ১ আত্রাই নদীতে গোসল করতে গিয়ে নিখোঁজ হওয়া ঠাকুরগাঁওয়ের দুই কিশোরের লাশ উদ্ধার (ফলোআপ) গত ২৪ ঘন্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন ২৩ জন; আক্রান্ত সর্বোচ্চ ২৫২৩ রংপুরে কথিত জিনের বাদশা চক্রের চার সদস্য গ্রেফতার !

করোনায় আক্রান্ত হলে ব্যাংক কর্মকর্তারা পাবেন ৫ লক্ষ টাকা

সংবাদকর্মীর নাম
  • প্রকাশিত: বুধবার, ১৫ এপ্রিল, ২০২০
  • ১২১ পঠিত

ঠাকুরগাঁওয়ের খবর ডেস্ক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সরকারের সাধারণ ছুটি ঘোষণার মধ্যেও যেসব বাংক কর্মকর্তা জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন তাদের জন্য বিশেষ স্বাস্থ্য বীমা সুবিধা এবং বিশেষ অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১৫ এপ্রিল) এ ব্যাপারে একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে সেই অর্থ পরিশোধ করবে ব্যাংক। তবে করোনায় আক্রান্ত হয়ে কর্মকর্তা-কর্মচারীর মৃত্যু হলে স্বাস্থ্যবীমার পাঁচগুণ বিশেষ অনুদান পাবে পরিবার।

বাংলাদেশ ব্যাংক সার্কুলারে উল্লেখ করেছে, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে সাধারণ ছুটি চলছে। এমন সময়েও চলছে ব্যাংক। স্বাস্থ্যঝুঁকি নিয়েও দায়িত্ব পালন করছেন অনেক ব্যাংকার। তাই নিজের জীবন এবং পরিবারকে ঝুঁকিতে রেখে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ বিশেষ স্বাস্থ্যবীমা সুবিধা এবং বিশেষ অনুদান দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যেও যেসব ব্যাংক কর্মকর্তা কর্মচারী নিয়মিত দায়িত্ব পালন করছেন তাদের মধ্যে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে পদমর্যাদার ভিত্তিতে তাদের পাঁচ লাখ থেকে ১০ লাখ টাকার স্বাস্থ্যবীমা নিশ্চিত করতে হবে। পাশাপাশি তার সার্বিক চিকিৎসার ব্যয় বহন করতে হবে সংশ্লিষ্ট ব্যাংককে।

বাংলাদেশ ব্যাংক বলছে, সাধারণ ছুটির সময় দায়িত্ব পালনের কারণে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে দুর্ভাগ্যজনকভাবে কোনও ব্যাংক কর্মকর্তা-কর্মচারীর মৃত্যু ঘটলে বিশেষ স্বাস্থ্যবীমার জন্য নির্ধারিত অঙ্কের পাঁচগুণ বিশেষ অনুদান হিসেবে তার পরিবারকে দিতে হবে। এক্ষেত্রে ব্যাংক তার অন্য কোনও দায়দেনার সঙ্গে বিশেষ অনুদান সমন্বয় করতে পারবে না। এছাড়াও ব্যাংকের বিদ্যমান নীতিমালার আওতায় অন্যান্য ভাতা ও সুযোগ সুবিধা যথানিয়মে প্রদান করতে হবে। সাধারণ ছুটি কালীন সময়ে কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সময় কিংবা দায়িত্ব পালনের সময় অন্য যেকোনো দুর্ঘটনার শিকার হলে তার চিকিৎসার প্রকৃত ব্যয় বহন করবে সংশ্লিষ্ট ব্যাংক।

এই নির্দেশনা সরকার ঘোষিত সাধারণ ছুটির তারিখ থেকে কার্যকর হবে এবং সাধারণ ছুটির শেষ হওয়ার পরবর্তী এক মাস পর্যন্ত করোনা আক্রান্তদের বিশেষ স্বাস্থ্যবীমা কার্যকর থাকবে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক ঘোষণা দেয়, সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় যেসব ব্যাংক কর্মকর্তা-কর্মচারী সশরীরে অফিস করছেন তাদের জন্য বিশেষ প্রণোদনা চালু হচ্ছে। ১০ দিন অফিসে গেলেই ব্যাংক কর্মীরা ভাতা হিসেবে পাবেন বাড়তি এক মাসের বেতন।(সুত্র : বাংলা ট্রিবিউন)

ডেস্ক/বিডি

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর :

আমাদের সাথে থাকুন

Facebook Pagelike Widget

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪২,৮৪৪
সুস্থ
৯,০১৫
মৃত্যু
৫৮২

বিশ্বে

আক্রান্ত
৬,০১২,৪১২
সুস্থ
২,৬৫১,৩২৫
মৃত্যু
৩৬৬,১২৬

Archive Calendar

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ঠাকুরগাঁওয়ের খবর

কারিগরি সহযোগিতায়: অন্তর রায় প্রিন্স
You cannot copy content of this page