এমপিওভুক্ত শিক্ষকরাও নতুন বেতন কাঠামোতে অন্তর্ভুক্ত

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০২:৫৪ AM, ২১ ডিসেম্বর ২০১৫

ডেস্ক রিপোর্ট : সম্প্রতি ঘোষিত অষ্টম পে-স্কেল অনুসারে চলতি বছরের জুলাই থেকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকরাও সকল সুবিধাসহ বর্ধিত বেতন পাবেন। রোববার বিকেলে এ সংক্রান্ত  প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষক নেতৃবৃন্দ সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানালেও, নতুন এ বেতন কাঠামো বাস্তবায়ন করা সরকারের জন্য চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার টাকা, আর সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা হিসেবে ২০টি গ্রেড নির্ধারণ করে গত সেপ্টেম্বরে সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের জন্য নতুন বেতন কাঠামো অষ্টম পে-স্কেল অনুমোদন করে মন্ত্রীসভা। চলতি বছরের পহেলা জুলাই থেকে পে-স্কেল কার্যকরের কথা জানিয়ে গত ১৫ ডিসেম্বর রাতে ঘোষিত অষ্টম পে-স্কেলের গেজেট প্রকাশ করা হয়। কিন্তু দেশের এমপিওভুক্ত প্রায় পাঁচ লাখ বেসরকারি শিক্ষকদের নতুন এই বেতন কাঠামোর বাইরে রাখায় শুরু হয় দাবি আদায়ের আন্দোলন।

অবশেষে অষ্টম পে-স্কেল অনুসারে একই দিন থেকে সকল সুবিধাসহ এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকরাও বর্ধিত সুযোগ সুবিধাসহ বেতন ভাতা পাবেন বলে এ সংক্রান্ত  প্রজ্ঞাপন জারির কথা জানান, শিক্ষামন্ত্রী। এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, সরকারি চাকরিজীবীদের জন্য পে-স্কেলের সব সুবিধা পাবেন এমপিওভুক্ত শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও তাদের দাবী অনুসারে উচ্চ পদমর্যাদায় বেতন পাবেন, এমন আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

আপনার মতামত লিখুন :