ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন পীরগঞ্জের তিন শতাধিক পোশাক কারিগর

tkeditortkeditor
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫৪ PM, ২০ জুন ২০১৬

জাকির হোসেন, পীরগঞ্জ (ঠাকুরগাও)থেকে : আসন্ন ঈদ উল ফিতর উপলক্ষে ব্যস্ত হয়ে পড়েছেন পীরগঞ্জের শহরে চারটি অভিজাত মার্কেট সহ বিভিন্ন এলাকার তিন শতাধিক পোশাক কারিগর। এর মধ্যে শুধু শহরের অভিজাত মার্কেট বলে খ্যাত ঢাকাইয়া মার্কেট, কলেজ বাজার মার্কেট ও পুরাতন বাজারের দোকানগুলোকে পোশাক তৈরি করছেন প্রায় ২৫০ জন কারিগর।

কারিগররা জানিয়েছেন, পুরোপুরি ব্যস্ত হতে আরও কয়েকদিন লাগবে। তখন ভালোভাবে জমে উঠবে বিভিন্ন ধরণের পোশাক তৈরির কাজ।

পীরগঞ্জের নিউ ফ্যাশন টেইলার্সের মালিক প্রফুল্ল কুমার জানান, তার দোকানে রোজার কয়েক দিন আগে থেকেই কাজের অর্ডার শুরু হয়। তার দোকানে মেয়েদের কাজই বেশি। এবার তার দোকানে মেয়েদের জিপসি ও লেহাঙ্গা নামে পোশাক তৈরিতে মজুরি খরচ নেয়া হচ্ছে ৬৫০ টাকা। এবার তিনি দুইশ জিপসি তৈরি করবেন বলে জানান।

মডেল টেইলার্সের খিরমহন রায় জানান, তার দোকানে মেয়েদের বিভিন্ন ধরণের থ্রি পিস তৈরি হচ্ছে বেশি। প্রতিটি থ্রি পিসে খরচ পড়ছে ২৫০ থেকে ৩০০ টাকা। ডলফিন টেইলার্সের মালিক মশিউর রহমান জানান, তিনি তৈরি করছেন বোরখা ও থ্রি পিস। প্রতিটি থ্রি পিস তৈরিতে মজুরি বাবদ খরচ হচ্ছে ২৩০ থেকে ২৬০ টাকা এবং বোরখা তৈরিতে মজুরি ধরা হচ্ছে ২৩০ টাকা। ঈদকে সামনে রেখে অন্তত দুইশ পিস পোশাক তৈরি করতে পারবেন বলে জানান তিনি।

পীরগঞ্জ দর্জি কারিগরি সমিতির সভাপতি সাদেুকল ইসলাম জানান, সমিতিভূক্ত ২৫০ জন সহ, অনান্য মার্কেট ও পুরাতন বাজার সহ দর্জি কারিগর রয়েছেন প্রায় সাড়ে তিনশ। ঈদকে সামনে রেখে তারা এখন ব্যস্ত হয়ে পড়েছেন পোশাক তৈরির কাজে। তিনি বলেন, অন্যান্য বছর কারিগরদের মুজরি নিয়ে ঝামেলা হলেও এবার  এ নিয়ে কোনো ঝামেলা নেই। এবারও তাদের জন্য দুই থেকে ১০ টাকা পর্যন্ত মজুরি বাড়ানো হয়েছে।

জেলার খবর

আপনার মতামত লিখুন :