ইয়াহিয়া খান যা করেছিল জিয়াউর রহমান ও এরশাদও তাই করেছে -প্রধানমন্ত্রী

Bidhan DasBidhan Das
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:২৮ PM, ৩০ অগাস্ট ২০২০

ঠাকুরগাঁওয়ের খবর ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারও নাম না উচ্চারণ করে এক শ্রেণির সুশীল সমাজের কড়া সমালোচনা করলেন। তিনি বলেছেন, আমাদের অনেক বুদ্ধিজীবী গণতন্ত্র খুঁজে বেড়ান। কিন্তু তারা গণতন্ত্র খুঁজে পান জরুরি অবস্থা যখন জারি হয় তখন অথবা মিলিটারি ডিকটেটর আসলে তখন, তারা গণতন্ত্রের স্বাদ পান কিন্তু গণতান্ত্রিক পরিবেশে তারা গণতন্ত্র পায় না।

তাদের চরিত্র হচ্ছে চাটুকারিতা করা, তোষামোদি করা। যারা এভাবে হঠাৎ করে ক্ষমতা দখল করে তারা এই তোষামোদকারীদের হায়ার (ভাড়া) করে। কিন্তু সত্যিকার গণতান্ত্রিক ধারা যখন থাকে তখন এদের মূল্য থাকে না। তখন যতই বুকে লিখে রাখুক ইউজ মি অথবা আমাকে ব্যবহার কর। গণতান্ত্রিক সরকার তো তাদের ব্যবহার করবে না।

রোববার (৩০ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী একথা বলেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক সকল সংস্থায় বাংলাদেশের মতো এত অল্প সময়ের মধ্যে কোনো দেশ সদস্য পদ অর্জন করতে পারেনি। জাতির পিতার নেতৃত্বে ছিল বলে এটা সম্ভব হয়েছিল। কিন্তু এত কিছু পরেও কিছু লোক বলে কিছুই নাকি হয়নি। কোনো উন্নয়নই নাকি হয়নি, কিছুই নাকি করেননি। সেই কথা বলা লেখা শুরু করে। ইয়াহিয়া খান যা করেছিল জিয়াউর রহমানও তাই করেছে এরশাদও তাই করেছে। গণতন্ত্র মুখে ছিল কিন্তু বাস্তবে কি ছিল? জিয়াউর রহমান ‘৭৫ পরবর্তী ক্ষমতায় আসার পর আমাদের পার্টির কত মানুষকে সে নির্মমভাবে হত্যা করেছে।

বিডি

আপনার মতামত লিখুন :